জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা এরশাদের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ
জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা এরশাদের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

ফাইল ছবি

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা এরশাদের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার (১৪ জুলাই)। তিনি ২০১৯ সালের এই দিনে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। দিনটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে জাতীয় পার্টি।

হুসেইন মুহম্মদ এরশাদের জন্ম ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি, বর্তমান ভারতের কোচবিহার জেলার দিনহাটায়।

১৯৪৬ সালে দিনহাটা স্কুল থেকে মাধ্যমিক পাস করে তিনি রংপুর কারমাইকেল কলেজে ভর্তি হন। এ সময় তিনি কারমাইকেল কলেজ ছাত্রসংসদের সাহিত্য সম্পাদক নির্বাচিত হন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন এরশাদ। ১৯৭৮ সালের ১ ডিসেম্বর তিনি বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পান।

১৯৮২ সালের ২৪ মার্চ এরশাদ প্রধান সামরিক আইন প্রশাসকের পদ গ্রহণ করে দেশে সামরিক শাসন জারি করেন এবং দেশের সংবিধান স্থগিত করেন।

সামরিক শাসক থাকাকালে ১৮ দফা বাস্তবায়ন পরিষদ নামে অরাজনৈতিক খোলসে একটি রাজনৈতিক কর্মসূচি শুরু করেন। পরে ১৯৮৬ সালের ১ জানুয়ারি ‘জাতীয় পার্টি’ নামের রাজনৈতিক সংগঠন গঠন করে তিনি পার্টির চেয়ারম্যান হন এবং সেনা পোশাক ছেড়ে রাজনীতির কাতারে শামিল হন। ১৯৯০ সালের ৬ ডিসেম্বর এরশাদ গণ-অভ্যুত্থানের মুখে পদত্যাগ করতে বাধ্য হন। ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির অভিযোগে ১৯৯১ সালে তাঁকে গ্রেপ্তার করা হয়। কারাগারে থেকেই তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। মুক্তি পান ছয় বছর পর ১৯৯৭ সালে।

news24bd.tv/রিমু