পদত্যাগের ঘোষণা দিলেন ইতালির প্রধানমন্ত্রী দ্রাঘি

সংগৃহীত ছবি

পদত্যাগের ঘোষণা দিলেন ইতালির প্রধানমন্ত্রী দ্রাঘি

অনলাইন ডেস্ক

বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। পপুলিস্ট কোয়ালিশন পার্টনার ‘ফাইভ স্টার’ বিপুল আস্থা ভোটে তার সমর্থন প্রত্যাহার করার কয়েক ঘণ্টা পর এ পদত্যাগের ঘোষণা দিলেন তিনি।  রাষ্ট্রপতি সার্গিও মাতারেল্লার সাথে সাক্ষাতের পর পদত্যাগ করবেন বলে জানিয়েছেন দ্রাঘি।

রয়টার্স জানিয়েছে, দেশটির প্রেসিডেন্ট মাতারেল্লা প্রধানমন্ত্রীর পদত্যাগে সম্মতি না দিয়ে তাকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন।

পদত্যাগের পরিবর্তে দ্রাঘিকে পার্লামেন্টে ভাষণ দিয়ে সার্বিক পরিস্থিতি তুলে ধরারও পরামর্শ দিয়েছেন।  তবে দ্রাঘি সেই পরামর্শ গ্রহণ করবেন কি না, তা এখনও নিশ্চিত নয়।

এক বিবৃতিতে মারিও দ্রাঘি বলেন, ‘পার্লামেন্টে আজকের ভোট রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে খুবই তাৎপর্যপূর্ণ। জাতীয় ঐক্যের সংখ্যাগরিষ্ঠ দল যারা এই সরকার গঠনের পর থেকে সমর্থন করেছিল, সেটি আর নেই।

 ঐক্য সরকারকে টিকিয়ে রাখার আস্থার চুক্তি শেষ। আমি প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির কাছে আমার পদত্যাগপত্র হস্তান্তর করব। ’

গত সপ্তাহে ব্যক্তিগত কেলেঙ্কারি ও ভয়াবহ অর্থনৈতিক দুরাবস্থার মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগ করার ঘোষণা দেওয়ার পর দ্রাঘি হলেন দ্বিতীয় জি সেভেন নেতা যিনি পদত্যাগ করতে যাচ্ছেন।

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির জোট সরকার বেশ ঝুঁকির মধ্যে ছিলো। দেশটির রাজনৈতিক দল ‘ফাইভ স্টার মুভমেন্ট’ তাদের জোট প্রত্যাহার করে নিলে সরকার টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়েছিল। এতে আগাম নির্বাচনের সম্ভাবনা তৈরি হয়। এ পরিস্থিতির মধ্যেই ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি পদত্যাগের ঘোষণা দিলেন।

মূলত ক্রমবর্ধমান ব্যয় নিয়ে ফাইভ স্টার আন্দোলনের নেতা জিউসেপ কন্টের কাছ থেকে ক্রমাগত সমালোচনার সম্মুখীন হন তিনি। তখন তিনি বলেছিলেন, ফাইভ স্টার আন্দোলনের নেতা জিউসেপ কন্টের দলের সমর্থন ছাড়া তিনি ক্ষমতায় থাকবেন না। যদিও তিনি স্বাচ্ছন্দ্যে ফাইভ স্টার আইন প্রণেতাদের অংশগ্রহণ ছাড়াই আস্থা ভোট জিতেছিলেন।

ফাইভ স্টার মূলত জোটের সবচেয়ে বড় দল ছিল কিন্তু দলত্যাগ ও সমর্থন কমে গেছে। এই দলের প্রাক্তন নেতা লুইগি ডি মাইও বলেছেন, ইতালিকে অর্থনৈতিক ও সামাজিক পতনের দিকে টেনে নিয়ে যাওয়ার সময় দ্রাঘি সরকারকে পতনের এটি একটি কুৎসিত পরিকল্পনা।

দ্রাঘির ঘোষণার আগে সাধারণ নির্বাচনের জন্য নির্ধারিত ছিল ২০২৩ সাল। এখন শরতে আগাম নির্বাচন ডাকা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, কোভিড -১৯ সংকট থেকে দেশকে পুনরুদ্ধার করতে ২০২১ সালে দেশটির প্রধানমন্ত্রী নিযুক্ত হন ৭৪ বছর বয়সী মারিও দ্রাঘি । এর আগে ২০১১ সাল থেকে ২০১৯ সাল তিনি পর্যন্ত ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। প্রধানমন্ত্রী হবার পর তিনি ইতালির বিভিন্ন রাজনৈতিক দলের লোকের সমন্বয়ে একটি মন্ত্রিসভা গঠন করেছিলেন। দ্রাঘি এর আগে বলেছিলেন, তিনি এমন একটি সরকারের নেতৃত্ব দেবেন না যেখানে ইতালির সবচেয়ে বড় দল ফাইভ স্টার অন্তর্ভুক্ত হবে না।  

news24bd.tv/desk