চার হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ

ওই চার হজ এজেন্সি।

চার হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব প্রতিনিধি

চার হজ এজেন্সির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনে কারণ দর্শানোর নোটিশ করা হয়েছে। সহকারী সচিব (হজ) এসএম মনিরুজ্জামান স্বাক্ষরিত নোটিশে চারটি এজেন্সি কেনো বাংলাদেশ ও সৌদি হজ ও ওমরাহ্‌ মন্ত্রণালয়ের নির্দেশ যথাযথ প্রতিপালন না করে সম্মানিত হাজীদের সৌদি আরবে পাঠিয়েছেন সে বিষয়ে আগামী ৭ কার্য দিবসের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে।

এজেন্সিগুলো হলো- মেসার্স আকবর ওভারসীজ (লাইসেন্স নং ৬১৬), আল সেকান্দর ট্রাভেলস (লাইসেন্স নং ১৪৬৬), ক্যাস্ক্যাড ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স নং ৭১৩) এবং মোবাশ্বের ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স নং ১০৫৫)।

২০১৮সালের হজ মৌসুমকে সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে নতুন নিয়ম চালু করে সৌদি হজ মন্ত্রণালয়।

নিয়মে বলা হয়, বিদেশি হজযাত্রীদের মক্কা-মদীনা বাসা/হোটেলের ঠিকানা এবং মোয়াল্লেম নং সম্বলিত একটি স্টিকার পাসপোর্টে সংযুক্ত করতে হবে। হজ ফ্লাইট ছাড়ার ৭২ঘণ্টা পূর্বে ওই ফ্লাইটের যাত্রীদের তথ্য ওয়েবসাইটে আপডেট করতে হবে।

মেসার্স আকবর ওভারসীজ (লাইসেন্স নং ৬১৬) এবং মোবাশ্বের ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স নং ১০৫৫) হজ এজেন্সির বিরুদ্ধে এই আইন না মানার অভিযোগ রয়েছে এবং আগামী সাত দিনের মধ্যে তাদের কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।

আল সেকান্দর ট্রাভেলস (লাইসেন্স নং ১৪৬৬) সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ২২২জন হজযাত্রী ঢাকা থেকে মদীনায় যায়।

এদের মধ্যে ৯০জনের তথ্য ই-হজ সিস্টেমে আপলোড করেনি প্রতিষ্ঠানটি।

এছাড়া স্বামী এবং স্ত্রীকে আলাদা বাড়িতে রাখার অভিযোগ করেছেন এক দম্পতি হজযাত্রী। এ কারণে ক্যাসক্যাড ট্রাভেলস অ্যান্ড ট্যুরসকে (লাইসেন্স নং ৭১৩) কারণ দর্শনোর নোটিশ দেওয়া হয়েছে।


(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)
 

সম্পর্কিত খবর