তীব্র দাবদাহে নাকাল স্পেন, ৩৬০ জনের মৃত্যু
তীব্র দাবদাহে নাকাল স্পেন, ৩৬০ জনের মৃত্যু

সংগৃহীত ছবি

তীব্র দাবদাহে নাকাল স্পেন, ৩৬০ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

তীব্র দাবদাহে ইউরোপে ভয়াবহ অবস্থা সৃষ্টি হয়েছে। দাবানলে পুড়ছে ফ্রান্স, স্পেন ও পর্তুগালের মতো দেশগুলো। শিগগিরই যে এই ভয়াবহতা কমবে, এমন কোনো সম্ভাবনাও দেখা যাচ্ছে না। এদিকে তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে স্পেনের ওপর দিয়ে।

দেশটিতে গরমে এ পর্যন্ত ৩৬০ জনের মৃত্যু হয়েছে। বেশ কয়েকটি অঞ্চলে তাপমাত্রা ছাড়িয়েছে ৪৭ ডিগ্রি সেলসিয়াস। গরমে অস্বস্তিতে পড়েছেন প্রবাসী বাংলাদেশিরাও। এদিকে স্পেনে দাবদাহের পাশাপাশি দাবানলে পুড়ছে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চল।

অসহনীয় গরমে বিপর্যস্ত স্পেন। দেশটির বিভিন্ন অঞ্চলে চলছে তীব্র দাবদাহ। বেশকিছু এলাকায় তাপমাত্রা ছাড়িয়েছে ৪৭ ডিগ্রি সেলসিয়াস। দাবদাহের কারণে বাড়ছে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা। গেল কয়েকদিনে মারা গেছেন সাড়ে তিনশোর বেশি মানুষ। তবে, এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গরমের কারণে স্থানীয়দের পাশাপাশি বিপাকে পড়েছেন প্রবাসী বাংলাদেশিরাও।

একজন প্রবাসী বাংলাদেশি বলেন, গরমে নাকাল হয়র যাচ্ছি। আমরা ঘর থেকে বের হতে পারছি না। আমাদের যাদের কাজের জন্য বের হতে হয় তাদের নাভিশ্বাস করে তুলছে।

আরেক প্রবাসী বলেন, আজকে ১৮ বছর চলে আমার মাদ্রিদে, এ রকম গরম আগে দেখি নাই।

পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। একই সঙ্গে প্রচুর পরিমাণে পানি পান করার পরামর্শও দেয়া হয়েছে।

এর আগে, প্রথম তাপপ্রবাহ স্থায়ী হয় ১১ থেকে ২০ জুন পর্যন্ত এবং এতে স্পেনজুড়ে ৮২৯ জনের মৃত্যু হয় বলে জানায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সে সময় তাপমাত্রা পৌঁছায় ৪৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে।  

এদিকে দাবদাহের পাশাপাশি ভয়াবহ দাবানলে পুড়ছে স্পেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চল। উপর থেকে পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালাচ্ছেন দমকল বাহিনীর সদস্যরা।

দাবানলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মালাগা শহরের আশপাশের এলাকা। আগুনে পুড়ে গেছে কয়েক হাজার একরের বেশি বনাঞ্চল। নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে তিন হাজারের বেশি বাসিন্দাকে।

এদিকে তাপমাত্রা বেড়ে যাওয়ায় যুক্তরাজ্যে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। স্মরণকালের ভয়াবহ এই দাবদাহে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস বা ১০৪ ফারেনহাইট পর্যন্ত হতে পারে বলে শঙ্কা দেশটির।

ইউরোপের পাশাপাশি তীব্র দাবদাহের কবলে পড়েছে চীনের পূর্বাঞ্চলও। কয়েকটি শহরে তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। ঘটেছে প্রাণহানিও। পাঁচ দিনের জন্য জারি করা হয়েছে রেড অ্যালার্ট।  

বৃহস্পতিবার (১৪ জুলাই) চীনের বাণিজ্যিক শহর সাংহাইয়ে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদরা বলছেন, ১৮৭৩ সালের পর শহরটিতে সর্বোচ্চ তাপমাত্রা এটি।  

news24bd.tv/আলী