বঙ্গভ্যাক্স টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি
বঙ্গভ্যাক্স টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি

সংগৃহীত ছবি

বঙ্গভ্যাক্স টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি

অনলাইন ডেস্ক

দেশে প্রথমবারের মতো করোনার টিকা আবিষ্কারের ঘোষণা করেছিলো গ্লোব বায়োটেক লিমিটেড। অবশেষে মহামারি করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধী টিকা বঙ্গভ্যাক্স মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগের অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর।  

আজ রোববার বঙ্গভ্যাক্স টিকা উদ্ভাবনে নেতৃত্ব দেওয়া প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক এ তথ্য জানিয়েছে।  

গণমাধ্যমকে গ্লোব বায়োটেকের সিনিয়র ম্যানেজার (কোয়ালিটি ও রেগুলেশন) মোহাম্মদ মহিউদ্দিন জানান, ‌‘আজকে আমরা অনুমতির বিষয়টি জানতে পেরেছি।

কবে মানবদেহে বঙ্গভ্যাক্স প্রয়োগ করা হবে বা সার্বিক কার্যক্রম কীভাবে পরিচালিত হবে; তা আমরা পরে জানিয়ে দিব। ’

প্রসঙ্গত, ২০২০ সালের ২ জুলাই দেশে প্রথমবারের মতো করোনার টিকা আবিষ্কারের ঘোষণা দেয় গ্লোব বায়োটেক লিমিটেড। এর প্রায় সাড়ে তিন মাসের মাথায় ১৫ অক্টোবর গ্লোব বায়োটেকের তিনটি টিকাকে অনুমোদনপ্রার্থী তালিকায় অন্তর্ভুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত বছরের ১৭ জানুয়ারি বঙ্গভ্যাক্সের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের নীতিগত পরীক্ষার জন্য বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল বিএমআরসির কাছে প্রটোকল জমা দেওয়া হয়। পরবর্তীতে বিএমআরসির চাহিদা অনুযায়ী সংশোধিত প্রটোকল জমা দেওয়া হয় ১৭ ফেব্রুয়ারি। এরপর ২০২১ সালের ২২ জুন বিএমআরসি মানবদেহে বঙ্গভ্যাক্সের পরীক্ষা চালানোর অনুমতি দেয়। গত ১ আগস্ট প্রতিষ্ঠানটি বানরের দেহে ট্রায়াল শুরু করে এবং ২১ অক্টোবর সেটি শেষ হয়।

news24bd.tv/রিমু