২০ দিনে সারাদেশে ১ লাখ ৭০ হাজার গাছ লাগিয়েছে যুবলীগ
২০ দিনে সারাদেশে ১ লাখ ৭০ হাজার গাছ লাগিয়েছে যুবলীগ

২০ দিনে সারাদেশে ১ লাখ ৭০ হাজার গাছ লাগিয়েছে যুবলীগ

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৮৫ সালের ১ আষাঢ় থেকে সমগ্র বাংলাদেশে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ এবং তা বাস্তবায়ন করে আসছেন। তখনও বিশ্বে জলবায়ু পরিবর্তনের বিষয়টি আসেনি। কিন্তু বঙ্গবন্ধুকন্যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনা দেশের কথা চিন্তা করে, দেশের মানুষের কথা চিন্তা করে, পরিবেশের কথা চিন্তা করে এ পদক্ষেপ গ্রহণ করেন।  

তিনি দেশের সবাইকে নির্দেশনা দেন যে-আপনারা অন্তত তিনটা করে গাছ লাগাবেন।

একটা করে ফলের গাছ, একটা করে কাঠের গাছ এবং একটা করে ভেষজ গাছ।

জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে হলে সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে। তারই ধারাবাহিকতায় রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশে গত ২০ জুন হাতিরঝিলের প্লাটিনাম পার্কে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ। উদ্বোধনী অনুষ্ঠানে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. মাইনুল হোসেন খান নিখিল যুবলীগের সর্বস্তরের নেতা-কর্মী, শুভানুধ্যায়ী সকলকে আষাঢ়-শ্রাবণ-ভাদ্র এই তিন মাসব্যাপী কমপক্ষে একটি ফলজ, একটি বনজ ও একটি ভেষজ গাছ লাগানোর আহ্বান জানান।

যুবলীগ চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের ঘোষণা অনুযায়ী জুন মাসের ২০ তারিখ থেকে জুলাই মাসের ১৬ তারিখ পর্যন্ত যুবলীগের নেতা-কর্মীরা দেশের বিভিন্ন স্থানে প্রায় ১ লাখ ৭০ হাজার ৩২ টি বৃক্ষরোপণ করেছে। বর্তমানে বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রয়েছে।

যুবলীগের কোন ইউনিট কি পরিমাণ বৃক্ষরোপণ করছে কেন্দ্রীয় যুবলীগের দপ্তর শাখা থেকে নিয়মিত মনিটরিং করে তার তালিকা সংগ্রহ করা হচ্ছে। প্রতি ১৫ দিন অন্তর অন্তর তার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে।  

ইতোমধ্যে কেন্দ্রীয় যুবলীগ ২ হাজার, ঢাকা মহানগর যুবলীগ উত্তর ৫ হাজার, ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণ ৩ হাজার, বাগেরহাট জেলা ৮ হাজার ৫শত, ঝিনাইদহ জেলা ৫ হাজার , কুষ্টিয়া জেলা ১৭ হাজার ৫শত, চুয়াডাঙ্গা জেলা ৭ হাজার, যশোর জেলা ৬ শত, নড়াইল জেলা ১০ হাজার, মাগুড়া জেলা ৫ হাজার, নওগাঁ জেলা ১ হাজার, পাবনা জেলা ৫ হাজার, বগুড়া জেলা ৫শত, গাইবান্ধা জেলা ৫ হাজার, কুড়িগ্রাম জেলা ২ হাজার ৫শত, দিনাজপুর জেলা ৮শত, রাজশাহী জেলা ১ হাজার ৫শত, নীলফামারী জেলা ২ হাজার, মানিকগঞ্জ জেলা ৬ হাজার ৪শত ৫০, গাজীপুর মহানগর ১০ হাজার, টাঙ্গাইল জেলা ৮ হাজার, জামালপুর জেলা ২ হাজার, শেরপুর জেলা ২ হাজার ৫শত, ময়মনসিংহ মহানগর ৫ হাজার, ফরিদপুর জেলা ৭শত, মুন্সিগঞ্জ জেলা ৩ হাজার ৫শত, কুমিল্লা মহানগর ১ হাজার ৭শত ৮২, ব্রাহ্মণবাড়িয়া জেলা ৫ হাজার, ফেনী জেলা ৮হাজার ৪শত, নোয়াখালী জেলা ২০ হাজার, লক্ষ্মীপুর জেলা ৪, হাজার ৫শত, চাঁদপুর জেলা ২ হাজার, কুমিল্লা উত্তর জেলা ৬ হাজার, কুমিল্লা দক্ষিণ জেলা ১ হাজার ৩শত, বরগুনা জেলা ১ হাজার বৃক্ষরোপণ করা হয়েছে। নির্দিষ্ট সময় পর্যন্ত বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত থাকবে।

news24bd.tv/কামরুল