ইসরাইল মধ্যপ্রাচ্যে উত্তেজনার বড় উৎস : কাতারের আমির
ইসরাইল মধ্যপ্রাচ্যে উত্তেজনার বড় উৎস : কাতারের আমির

ইসরাইল মধ্যপ্রাচ্যে উত্তেজনার বড় উৎস : কাতারের আমির

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্য অঞ্চলে যে অস্থিতিশীলতা এবং উত্তেজনা বিরাজ করছে তার প্রধান উৎস হচ্ছে ইসরাইল। এমন মন্তব্য করেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি।  তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত দখলদার ইসরাইল সরকার আন্তর্জাতিক আইন লঙ্ঘন অব্যাহত রাখবে ততক্ষণ পর্যন্ত এই অস্থিতিশীলতা বিরাজ করবে।

গতকাল (শনিবার) সৌদি আরবের বন্দরনগরী জেদ্দায় অনুষ্ঠিত আমেরিকা-আরব শীর্ষ সম্মেলনে দেয়া বক্তৃতায় একথা বলেছেন কাতারের আমির।

ওই সম্মেলনে আঞ্চলিক এবং আন্তর্জাতিক নানা ঘটনাবলী নিয়ে আলোচনা করা হয়, পাশাপাশি অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে সহযোগিতা বিস্তারের উপায় নিয়ে কথা হয়।

শেখ তামিম বলেন, ইসরাইলি অবৈধ বসতি নির্মাণ, পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরের জনসংখ্যায় পরিবর্তন আনার ইসরাইলি প্রচেষ্টা এবং গাজা উপত্যকার ওপর অবরোধ দিয়ে রাখা এই অঞ্চলের উত্তেজনার মূল কারণ।

কাতারের আমির ফিলিস্তিনি জনগণের জন্য একটি সঠিক সমাধান খুঁজে বের করার আহ্বান জানিয়ে বলেন, ফিলিস্তিনি ইস্যুটি আরব এবং মুসলমান জনগণের কাছে মৌলিক বিষয়।

গতকালের সম্মেলনে উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা জিসিসির নেতারা; মিশর, ইরাক এবং জর্দানের সরকার ও রাষ্ট্রপ্রধানরা।

news24bd.tv তৌহিদ