জার্মানি ও ফ্রান্স মিনস্ক চুক্তিকে 'হত্যা' করেছে : রাশিয়া
জার্মানি ও ফ্রান্স মিনস্ক চুক্তিকে 'হত্যা' করেছে : রাশিয়া

সংগৃহীত ছবি

জার্মানি ও ফ্রান্স মিনস্ক চুক্তিকে 'হত্যা' করেছে : রাশিয়া

অনলাইন ডেস্ক

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সোমবার বলেছেন, ইউক্রেন ও ডনবাসের মধ্যে ২০১৫ সালের ‘মিনস্ক চুক্তি’র মধ্যস্থতা করেছিলো রাশিয়া, জার্মানি এবং ফ্রান্স। উভয়ের মধ্যে শত্রুতা বন্ধ করার জন্য মূলত এই চুক্তি করা হয়েছিলো। কিন্তু জার্মানি এবং ফ্রান্স মিনস্ক চুক্তিকে 'হত্যা' করেছে।  

তিনি উল্লেখ করেন, ইউক্রেনের প্রাক্তন রাষ্ট্রপতি পেট্রো পোরোশেঙ্কো গত জুনে স্বীকার করেছেন, সময়ক্ষেপণের জন্যই মিনস্ক চুক্তি করেছিল ইউক্রেন।

তিনি তখন বলেছিলেন, ‘আমাদের কাজ ছিল হুমকি প্রতিরোধ করা, অর্থনৈতিক প্রবৃদ্ধি পুনরুদ্ধার এবং শক্তিশালী সশস্ত্র বাহিনী গঠনের জন্য সময়ক্ষেপণ করা। এই কাজগুলো অর্জিত হয়েছিল। ’ 

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ‘সুতরাং একথা বলা যায়, মিনস্ক চুক্তিগুলো তাদের লক্ষ্য পূরণ করেছে। লাভরভ আরও বলেন, ২০১৯ সালের ডিসেম্বরে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি প্যারিসে অনুষ্ঠিত তথাকথিত নরম্যান্ডি ফর্ম্যাট শীর্ষ সম্মেলনে মিনস্ক চুক্তিগুলি পূরণ করার সুযোগ পেয়েছিলেন। রাশিয়া, জার্মানি এবং ফ্রান্সের নেতাদের সাথে আলোচনার পর তিনি ডনবাসের বিশেষ মর্যাদাকে ঘিরে সমস্যাগুলি সমাধান করার প্রতিশ্রুতিও দিয়েছিলেন; কিন্তু তিনি কিছুই করেননি।  

সের্গেই ল্যাভরভ বলেন, গত ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়ার ইউক্রেন আক্রমণের প্রাথমিক কারণগুলির মধ্যে একটি ছিল, রোডম্যাপ বাস্তবায়নে ইউক্রেনের ব্যর্থতা এবং বিদ্রোহীদের সাথে ক্রমাগত শত্রুতা। আক্রমণ শুরু করার কয়েক দিন আগে, রাশিয়া বিচ্ছিন্ন ইউক্রেনীয় প্রজাতন্ত্রগুলিকে সার্বভৌম রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দেয়, তাদের নিরাপত্তা গ্যারান্টি দেয় এবং ইউক্রেনকে তাদের সৈন্য প্রত্যাহার করার দাবি জানায়। কিন্তু জেলেনস্কি সেগুলো মেনে নিতে অস্বীকার করেন।

news24bd.tv/desk