প্রাণে বাঁচল বাগডাস
প্রাণে বাঁচল বাগডাস

প্রাণে বাঁচল বাগডাস

নাসিম উদ্দীন নাসিম, নাটোর

স্থানীয় লোকজনের বন্দীদশা থেকে একটি বিরল প্রজাতির ছোট বাগডাশ নামে প্রাণীকে উদ্ধার করে অবমুক্ত করেছেন স্থানীয় পরিবেশ কর্মীরা। সোমবার সকাল সাড়ে ১০টায় প্রাণীটিকে নাটোরের সিংড়া উপজেলার ছাতারদীঘি ইউনিয়ন উদিশা গ্রাম থেকে উদ্ধার করে পাশের একটি জঙ্গলে অবমুক্ত করা হয়।

এসময় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহসভাপতি হাসান ইমাম, পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি সংরক্ষণ ফোরামের সভাপতি এস.এম রাজু আহমেদ, সহসভাপতি খলিল মাহমুদ, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, মডেল প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক রবিন খান, সাংবাদিক ফজলে রাব্বি, সাংবাদিক শুভ সরকার উপস্থিত ছিলেন।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ও পরিবেশ উন্নয়ন- প্রকৃতি সংরক্ষণ ফোরামের সভাপতি এসএম রাজু আহমেদ জানান, রোববার রাতে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার উদিশা গ্রামে একটি মেছো বাঘ প্রজাতির প্রাণী আটক রয়েছে বলে জানা যায়।

সোমবার সকালে প্রাণীটিকে উদ্ধার করে প্রকৃতি ও পরিবেশের জন্য প্রাণীটি রক্ষায় গুরুত্ব তুলে ধরে স্থানীয় গ্রামবাসীকে সচেতন করা হয়। পরে পাশের জঙ্গলে তা অবমুক্ত করা হয়।

স্থানীয় গ্রামবাসী সবুজ কুমার বলেন, হঠাৎ প্রাণীটি তার বাড়িতে ঢুকে পরায় পরিবারের লোকজন ভয় পেয়ে যায়। তারা মেছো
বাঘ মনে করে আটক করে। কিন্তু পরিবেশ কর্মীদের কাছ থেকে প্রাণীটি পরিবেশের জন্য খুব উপকারি জানার পর গ্রামের অক্ষত অবস্থায় অবমুক্ত করা হয়েছে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির বলেন, এটি ছোট বাগদাশ
প্রজাতির একটি প্রাণী। প্রাণীটি বীজের বিস্তরণে ও খাদ্যশৃঙ্খলে ভূমিকা রাখে। গাছের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে জীবন ধারণ করে।

আর এই প্রাণীটি বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী সংরক্ষিত বলে জানান তিনি।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর