চীনকে রেকর্ড পরিমাণ গ্যাস পাঠাচ্ছে রাশিয়া
চীনকে রেকর্ড পরিমাণ গ্যাস পাঠাচ্ছে রাশিয়া

সংগৃহীত ছবি

চীনকে রেকর্ড পরিমাণ গ্যাস পাঠাচ্ছে রাশিয়া

বছরের প্রথমার্ধে রপ্তানি বেড়েছে ৬০ শতাংশ

রিমু

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর দফায় দফায় অর্থনৈতিক নিষেধাজ্ঞার মধ্যেই চীনের কাছে গ্যাস সরবরাহ করছে রাশিয়া। চলতি বছরের প্রথমার্ধে চীনে ৬০ শতাংশ রপ্তানি বেড়েছে।

রাশিয়ান কোম্পানি শক্তি জায়ান্ট গ্যাজপ্রমের ঘোষণা অনুযায়ী, গত রোববার রাশিয়া পাওয়ার অফ সাইবেরিয়া পাইপলাইনের মাধ্যমে চীনে রেকর্ড পরিমাণ গ্যাস সরবরাহ করেছে।

এরপর গতকাল সোমবার টেলিগ্রাম চ্যানেলের এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রম এবং চীনা কোম্পানি সিএনপিসির (CNPC)-একটি দীর্ঘমেয়াদী চুক্তির অধীনে গ্যাস সরবরাহগুলি বিতরণ করা হয়েছিল।

 

কোম্পানিটি জানায়, এই বছরের প্রথম ছয় মাসে চীনে পাইপলাইন গ্যাস রপ্তানি ৬০ শতাংশ বেড়েছে। রাশিয়ান শক্তির প্রধান ক্রেতা, চীন দেশ থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসও আমদানি করে।

গত মাসে নর্ড স্ট্রিম এক পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস প্রবাহের ব্যাপক হ্রাসের পর চীনে এই গ্যাস সরবরাহ বৃদ্ধি। রাশিয়ার উপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞার ফলে একটি প্রযুক্তিগত সমস্যার জন্য গ্যাজপ্রম এটিকে দায়ী করেছে।

মস্কো বারবার জানিয়েছে, এটি প্রাকৃতিক গ্যাসের একটি নির্ভরযোগ্য সরবরাহকারী হিসাবে রয়ে গেছে এবং তার গ্রাহকদের প্রতি চুক্তিবদ্ধ বাধ্যবাধকতা বজায় রাখবে।

সূত্র : আরটি  

news24bd.tv/রিমু