ইউক্রেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো সিরিয়া
ইউক্রেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো সিরিয়া

সংগৃহীত ছবি

ইউক্রেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো সিরিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনের রুশ-সমর্থিত বিচ্ছিন্ন প্রজাতন্ত্র দোনেৎস্ক ও লুহানস্ককে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ায় সিরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্নের কথা গত মাসে ঘোষণা করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের গৃহীত পদক্ষেপের পাল্টা দিয়েছে দামেস্ক। গতকাল বুধবার ইউক্রেনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে সিরিয়া।

নাম প্রকাশ না করে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সেদেশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা 'সানা'-কে বলেছেন, ইউক্রেনের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইউক্রেন সরকার এর আগে সিরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করায় পাল্টা পদক্ষেপ হিসেবে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সিরিয়া দোনেৎস্ক ও লুহানস্কের স্বাধীনতাকে স্বীকৃতি দেয়ায় গত ৩০ জুন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, ‘ইউক্রেন ও সিরিয়ার মধ্যে আর সম্পর্ক থাকতে পারে না। ’

ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হওয়া দোনেৎস্ক ও লুহানস্কেকে গত ফেব্রুয়ারিতে স্বীকৃতি দেয় রাশিয়া। এরপরই ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানও শুরু করে দেশটি। রাশিয়া ছাড়া সিরিয়া ও উত্তর কোরিয়া দোনেৎস্ক ও লুহানস্কের স্বাধীনতাকে স্বীকৃতি দিয়েছে।

কয়েক দিন আগে উত্তর কোরিয়ার স্বীকৃতি পাওয়ার পর দোনেৎস্ক প্রজাতন্ত্রের নেতা ডেনিস পুশিলিন ঘোষণা করেন, ‘উত্তর কোরিয়া দোনেৎস্ককে স্বাধীন প্রজাতন্ত্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। এর মধ্য দিয়ে দোনেৎস্ক প্রজাতন্ত্রের আন্তর্জাতিক মর্যাদা বাড়তে শুরু করল এবং এ ধারা অব্যাহত থাকবে। এটি দোনেৎস্কের জন্য আরেকটি কূটনৈতিক বিজয়। '

উল্লেখ্য, প্রায় পাঁচ মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। অভিযানে অনেক বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ।

সূত্র : আল-জাজিরা, আরব নিউজ 

news24bd.tv/রিমু