চবিতে ছাত্রী হেনস্তা : বিচার দাবিতে ক্লাস বর্জন, মানববন্ধন
চবিতে ছাত্রী হেনস্তা : বিচার দাবিতে ক্লাস বর্জন, মানববন্ধন

সংগৃহীত ছবি

চবিতে ছাত্রী হেনস্তা : বিচার দাবিতে ক্লাস বর্জন, মানববন্ধন

অনলাইন ডেস্ক

নিরাপদ ক্যাম্পাস এবং ছাত্রী হেনস্তার বিচারের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রসায়ন বিভাগের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে র‍্যালি ও মানববন্ধন করেছেন। আজ বৃহস্পতিবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শতাধিক শিক্ষার্থী বিজ্ঞান অনুষদ প্রাঙ্গণ থেকে মিছিলটি শুরু করে প্রশাসনিক ভবনের সামনে এ কর্মসূচি পালন করেন।

এ সময় শিক্ষার্থীরা দ্রুত সময়ের মধ্যে যৌন নিপীড়নের বিচার এবং নিরাপদ ক্যাম্পাসের দাবি করেন।

বিক্ষোভকারী রসায়ন বিভাগের শিক্ষার্থী জাহিদ সজল বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বেশ কিছু দিন যাবৎ পরপর ছাত্রী হেনস্তার কয়েকটি ঘটনা ঘটেছে।

অথচ বিশ্ববিদ্যালয় প্রশাসন এর কোনো সঠিক বিচার করছে না। বিপরীতে ঘটনাগুলোকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে।

তিনি বলেন, আমরা আমাদের নিজেদের ক্যাম্পাসেই নিরাপদ নয়। আমরা এই ২১শ একর ক্যাম্পাসে আমাদের সার্বিক নিরাপত্তা চাই। সেই সঙ্গে ছাত্রী হেনস্তার তদন্তপূর্বক সঠিক বিচার চাই।  

উল্লেখ্য, গত রোববার রাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বোটানিক্যাল গার্ডেনে চবির এক শিক্ষার্থীকে যৌন নিপীড়ন করেন ৫ যুবক। ওই সময় সাথে থাকা তার বন্ধু বাধা দিলে তাকেও মারধর করা হয়। অভিযোগ পাওয়া যায়, বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিসে বিচার চাইতে গিয়ে ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেলের বাধার মুখে পড়েন ওই ভুক্তভোগী শিক্ষার্থী। এর প্রতিবাদে বুধবার রাত পৌনে ১০টা থেকে উপাচার্যের বাসভবনের প্রবেশ পথ আটকে অবস্থান নেয় ছাত্রীরা। এসময় তারা রাত ১০টায় হলে প্রবেশের সিদ্ধান্ত বাতিল ও ক্যাম্পাসে ২৪ ঘণ্টা নিরাপত্তা বিধানের দাবিতে বিভিন্ন প্রকার স্লোগান দিতে থাকে। ভুক্তভোগী ওই শিক্ষার্থীকে যৌন হয়রানির পরও বিচার না করায় তীব্র ক্ষোভ জানান তারা। পরে রাত ১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্টার অধ্যাপক এসএম মনিরুল হাসান দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে ছাত্রীরা হলে ফিরে যায়।

news24bd.tv/রিমু