কক্সবাজারে বাংলাদেশের প্রথম সি একুরিয়াম স্থাপিত 
কক্সবাজারে বাংলাদেশের প্রথম সি একুরিয়াম স্থাপিত 

কক্সবাজারে বাংলাদেশের প্রথম সি একুরিয়াম স্থাপিত 

আইয়ুবুল ইসলাম

সমুদ্র তলদেশের অজানা রহস্য আর নানা প্রজাতির প্রাণি নিয়ে কক্সবাজারে স্থাপিত হলো বাংলাদেশের প্রথম সি একুরিয়াম। ৭০ কেজি ওজনের ক্যাট ফিস কিংবা ৬৫ কেজি ওজনের কাছিম—দেখতে হলে যেতে হবে রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ডে। এছাড়াও এখানে আছে গভীর সাগরের দুষ্প্রাপ্য দুই’শ প্রজাতির মাছ ও প্রাণি। একুরিয়ামকে সাজানো হয়েছে সমুদ্রের গভীর তলদেশ ও নানা প্রাণির জীবন্ত চিত্রে।

একুরিয়াম জুড়ে ঘুরে বেড়াচ্ছে নানা প্রজাতির মাছ আর প্রাণি। এ যেন সাগর তলার রহস্যময় জগৎ উন্মোচিত হলো চোখের সামনে।

কক্সবাজার শহরের ঝাউতলায় স্থাপিত বাংলাদেশের প্রথম সী একুরিয়াম রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড। এখানে আছে প্রায় ৭০ কেজি ওজনের ক্যাট ফিস, ৬০ কেজি ওজনের কাছিম, ৬৫ কেজি ওজনের হাঙ্গর, পিরানহা, অক্টোপাস, জেলিফিস, শাপলাপাতা, পানপাতা, কাঁকড়াসহ পাতালপুরীর নানা রহস্যময় প্রাণি আছে এখানে। যা দেখতে ভীড় করে শত শত পর্যটক।

রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ডে গভীর সাগরের দুই শ প্রজাতির মাছ সংরক্ষণের পাশাপাশি সাগরের দুই শ প্রজাতির প্রাণি রয়েছে।

দেখা এবং বোঝার সুবিধার্থে রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড সেন্টারটিকে একাধিক জোনে ভাগ করা হয়েচে। নিরাপত্তা বেষ্টনী, সিসিটিভির আওতায় সর্বক্ষণিক পর্যবেক্ষণ, শপিং সেন্টার, লাইভ ফিশ রেস্টুরেন্ট, শিশুদের জন্য খেলাধুলার ব্যবস্থা ও ছাদে প্রাকৃতিক পরিবেশ উপভোগের পাশাপাশি রয়েছে বার-বি কিউর ব্যবস্থা। বিনোদন তো বটেই এটি সাগরের জীববৈচিত্র্য ও প্রাণি সম্পর্কে জানার একটি শিক্ষাকেন্দ্র। পর্যটন শিল্প বিকাশেও এটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করেন পর্যটকরা।

news24bd.tv তৌহিদ