‘বন্যা মোকাবেলায় ক্যাপিটাল ড্রেজিং’
‘বন্যা মোকাবেলায় ক্যাপিটাল ড্রেজিং’

‘বন্যা মোকাবেলায় ক্যাপিটাল ড্রেজিং’

রিফাত তাসনুভা

বন্যা মোকাবেলায় ক্যাপিটাল ড্রেজিং ও আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হবে। একই সঙ্গে ডেল্টা প্ল্যানের মাধ্যমে বন্যা ব্যবস্থাপনা করা হবে বলে জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী ডা. এনামুর রহমান। সকালে দৈনিক কালের কণ্ঠ মিলনায়তনে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কর্মসূচি, ব্র্যাক ও কালের কণ্ঠের যৌথ আয়োজনে ‘উত্তর-পূর্বাঞ্চলের আকস্মিক বন্যা: শিক্ষণীয়, করণীয় ও পুনর্বাসন’ শীর্ষক আলোচনা সভায় তিনি একথা জানান।

ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পরিচালক ইমদাদুল হক মিলনের সঞ্চালনায় এ সভা হয়।

সাম্প্রতিক বন্যায় দেশের উত্তর-পূর্বাঞ্চল বিশেষ করে সিলেট ও সুনামগঞ্জের বানভাসি মানুষের দুর্ভোগ কাঁদিয়েছে দেশবাসীকে। একই সঙ্গে তাগাদা দিয়েছে অদূর ভবিষ্যতে এ ধরনের দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধির।

এবারের বন্যা থেকে শিক্ষা নিয়ে পরবর্তীতে করণীয় বিষয়ে গোল টেবিল বৈঠক আয়োজন করে কালের কণ্ঠ ও ব্র্যাক। এসময় প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনায় সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবি তাজুল ইসলাম, দুর্যোগ মোকাবেলায় সর্বস্তরের মানুষের সচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।

বন্যা মোকাবেলা ও ক্ষতির পরিমাণ কমাতে দুর্যোগ কবলিত এলাকায় বিশেষ প্রশিক্ষণ, প্রয়োজনীয় খাবার, পানি, চিকিৎসা নিশ্চিত করাসহ আশ্রয়কেন্দ্র ও জলযান বাড়ানোর পরামর্শ দেন বক্তারা।

news24bd.tv তৌহিদ