ব্রাজিলে বস্তিতে সেনা অভিযানে অন্তত ১৮ জন নিহত
ব্রাজিলে বস্তিতে সেনা অভিযানে অন্তত ১৮ জন নিহত

সংগৃহীত ছবি

ব্রাজিলে বস্তিতে সেনা অভিযানে অন্তত ১৮ জন নিহত

অনলাইন ডেস্ক

ডাকাত ধরতে ব্রাজিলের রিও ডি জেনিরো শহরের একটি বস্তিতে সেনা অভিযানে অন্তত ১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে বলে জানিয়েছে সেনা কর্তৃপক্ষ। খবর রয়টার্স।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা যায়, ব্রাজিলের অন্যতম শহর রিও ডি জেনিরোতে বৃহস্পতিবার (২১ জুলাই) একটি বস্তিতে ডাকাত ধরতে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী।

তাদের সাথে পুলিশও এ অভিযানে অংশ নেয়।  

অভিযানের সময় ১০টি সাঁজোয়া যান নিয়ে সেনাবাহিনী অভিযান চালায়। এ ঘটনার পর সেখানে স্থানীয়দের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেককে বস্তি ছেড়ে চলে যেতে দেখা গেছে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, সেনা অভিযানে এখন পর্যন্ত ১৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে। আহতদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পুলিশ আরও জানায়, গেল কয়েকদিন ধরে এ এলাকার আশেপাশে ডাকাতির ঘটনা বেড়ে গেছে। তারা রাস্তায় ব্যারিকেড দিয়ে যানবাহনে, শহরের বিভিন্ন ব্যাংকে এবং বিভিন্ন দোকানে ডাকাতি করে আসছে। সন্দেহভাজন এই ডাকাতদের ধরতেই ওই বস্তিতে অভিযান চালানো হয়েছে।

ব্রাজিলের সংবাদ সংস্থার খবরে বলা হয়েছে, সেনাবাহিনী এবং পুলিশ সকালে উত্তর রিও ডি জেনিরোতে একটি বস্তিতে হামলা চালায়।

একজন কর্নেল জাতীয় বার্তা সংস্থাকে জানিয়েছেন, সন্দেহভাজনরা রাস্তায় ব্যারিকেড দিয়ে আগুন ধরিয়ে দেয় এবং সেখানে গুলি চালায়। এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থানীয়রা ছড়িয়ে দেওয়ার পর সেনাবাহিনী সেখানে অভিযান পরিচালনা করে। এই অভিযানে একজন সেনা সদস্য ও এক নারীসহ ১৮ জন নিহত হয়েছে। পুলিশ ধারণা করছে বাকি ১৬ জন সন্দেভাজন ডাকাত দলের সদস্য।

মানবাধিকার কমিশন অ্যানাক্রিমের সদস্য গিলবার্তো সান্তিয়াগো লোপেস বলেছেন, পুলিশের লক্ষ্য সন্দেহভাজন অপরাধীদের গ্রেপ্তার করা নয় বরং তাদের হত্যা করা।

গত বছর, রিও বস্তিতে সহিংসতায় ২৮ জন মারা গিয়েছিল, বেশিরভাগই ছিল মাদক পাচারকারী এবং পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা।

news24bd.tv/কামরুল