ইউক্রেনকে আরও ২৭ কোটি ডলারের অস্ত্র পাঠাচ্ছে আমেরিকা
ইউক্রেনকে আরও ২৭ কোটি ডলারের অস্ত্র পাঠাচ্ছে আমেরিকা

সংগৃহীত ছবি

ইউক্রেনকে আরও ২৭ কোটি ডলারের অস্ত্র পাঠাচ্ছে আমেরিকা

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান প্রায় ৫ মাস ধরে চলছে। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। চলমান যুদ্ধে ইউক্রেনকে আরও ২৭ কোটি ডলারের অস্ত্র সহায়তা দিচ্ছে আমেরিকা।

গতকাল শুক্রবার হোয়াইট হাউস থেকে এ তথ্য জানানো হয়।

হোয়াইট হাউস জানায়, তারা নতুন করে ইউক্রেনকে আরও ২৭ কোটি ডলারের বাড়তি অস্ত্রশস্ত্র পাঠাচ্ছে যাতে মধ্যম পাল্লার রকেট সিস্টেম এবং ট্যাক্টিক্যাল ড্রোন অন্তর্ভুক্ত থাকবে।

ইউক্রেনকে পাঠানো আমেরিকার হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা এইচআইএমএআরএস-এর চারটি ইউনিট ধ্বংস করার পর ইউক্রেনকে এ ধরনের আরও ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে ওয়াশিংটন।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি জানান, নতুন এই সামরিক সহায়তা প্যাকেজে চারটি এইচআইএমএআরএস লঞ্চার এবং ৫৮০টি ফিনিক্স ঘোস্ট ড্রোন থাকবে।

এছাড়া ৩৬ হাজার রাউন্ড কামান বা রকেটের গোলা এবং এইচআইএমএআরএস-এ ব্যবহারযোগ্য ক্ষেপণাস্ত থাকবে বলেও তিনি জানান।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইউক্রেনের জন্য সম্প্রতি চার হাজার কোটি ডলারের অর্থনৈতিক এবং নিরাপত্তা সহায়তা প্যাকেজ ঘোষণা করে। ইউক্রেনকে নতুন এই সামরিক সহযোগিতা প্যাকেজ পাঠালে এ পর্যন্ত আমেরিকার পক্ষ থেকে দেশটিতে ৮২০ কোটি ডলারের অস্ত্রশস্ত্র পাঠানো হবে।

news24bd.tv/রিমু