এডিস মশার লার্ভা পাওয়ায় একজনকে ৩ মাসের জেল
এডিস মশার লার্ভা পাওয়ায় একজনকে ৩ মাসের জেল

এডিস মশার লার্ভা পাওয়ায় একজনকে ৩ মাসের জেল

অনলাইন ডেস্ক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন ১ নম্বর ওয়ার্ডের খিলগাঁও এলাকার এডিস মশার লার্ভা পাওয়ায় একটি বাড়ির তত্ত্বাবধায়ককে ৩ মাসের জেল এবং আরেকটি বাড়ি সিলগালা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও বাড়ির আঙ্গিনা ও অভ্যন্তরে প্রচুর পরিমাণে এডিস মশার লার্ভা পাওয়ায় একটি ভবন মালিককে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সোয়ে মেন জো এর তত্ত্বাবধানে করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তায়েব-উর-রহমান আশিক শনিবার খিলগাঁও এলাকায় এই অভিযান পরিচালনা করেন।

অঞ্চল-২ এ অভিযানকালে আদালত মোট ৩৮টি ভবন পরিদর্শন করেন।

পরিদর্শনকালে দুই ভবনে এডিস মশার প্রচুর লার্ভা পাওয়া যায়। এ সময় আদালত ২ ভবন মালিককে ৩০ হাজার টাকা করে অর্থদণ্ড এবং অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। পরবর্তীতে এক ভবনের মালিক আরোপিত অর্থদণ্ড দিলেও আরেক ভবনের মালিক তা দিতে অপারগতা প্রকাশ করেন এবং আদালত পরিচালনাস্থলে উপস্থিত হতে ব্যর্থ হন। এ সময় ভবন মালিকের ভাগ্নে ও ভবনটির তত্ত্বাবধায়ক সুলতানকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

এছাড়াও অভিযানকালে ভ্রাম্যমাণ আদালতের কাছে 'বাতায়ন' নামক একটি ডেভেলপার কোম্পানির মাধ্যমে নির্মাণাধীন ভবনে প্রচুর লার্ভা থাকার খবর আসে। পরে আদালত সেখানে গিয়ে জানতে পারেন যে, ভবনটির কার্যক্রম ও তদারকির সঙ্গে সম্পৃক্ত লোকজন ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে কয়েক মিনিট আগে তড়িঘড়ি করে ভবনটির মূল ফটকে তালা লাগিয়ে চলে যান। এ সময় আদালত ভবনটি সিলগালা করে দেন।

অভিযান প্রসঙ্গে অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সোয়ে মেন জো বলেন, ‘জেল জরিমানা করে মানুষকে এডিস মশার প্রকোপ থেকে রক্ষা করা যাবে না। আমরা কাউকে জেল জরিমানা করতেও চাই না। কিন্তু কোনও মানুষ যখন ডেঙ্গু রোগের বিস্তার ঘটার সহায়ক ও ঝুঁকিপূর্ণ পরিবেশ সৃষ্টি করেন, তখন আমরা বাধ্য হয়ে তাদেরকে দণ্ড আরোপ করি। ’

পরবর্তীতে অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সোয়ে মেন জো রাজারবাগ পুলিশ লাইনসে যান এবং সেখানে ডেঙ্গু রোগের প্রকোপ রোধে পুলিশ সদস্যদেরকে কাছে লিফলেট বিতরণ করেন এবং তাদেরকে আরও বেশি সচেতন হওয়ার আহ্বান জানান। এ সময় সেখানে পুলিশের অনেক সদস্য জড়ো হয়ে এ বিষয়ে সচেতন হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

এ ছাড়াও আজ দক্ষিণ সিটির অন্যান্য আঞ্চলেও ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। সবমিলিয়ে আজ মোট ৮৩টি বাসাবাড়ি, নির্মাণাধীন ভবনে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ৬টি বাসাবাড়ি ও ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ৬ মামলায় ৪৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।      
news24bd.tv/কামরুল