'ইউরোপের সাহায্য নিয়েও ইউক্রেন যুদ্ধে জিততে পারবে না'
'ইউরোপের সাহায্য নিয়েও ইউক্রেন যুদ্ধে জিততে পারবে না'

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান

'ইউরোপের সাহায্য নিয়েও ইউক্রেন যুদ্ধে জিততে পারবে না'

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হওয়া এই অভিযান প্রায় ৫ মাস ধরে চলছে। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। চলমান যুদ্ধে ইউরোপীয় দেশগুলো রাশিয়ার মোকাবিলায় তাসের ঘরের মতো ভেঙে পড়ছে বলে মন্তব্য করেছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান।

তিনি ইউরোপীয় ইউনিয়ন বা ইইউকে ইউক্রেন যুদ্ধের একটি পক্ষ নেয়া থেকে বিরত থাকারও আহ্বান জানিয়েছেন। রোমানিয়া সফররত ওরবান গতকাল শনিবার বুখারেস্টে দেয়া এক বক্তব্যে এ আহ্বান জানান।

তিনি বলেন, ইউক্রেনকে সমরাস্ত্র সরবরাহ করার চেয়ে পাশ্চাত্যের উচিত একটি শান্তি চুক্তিতে উপনীত হতে কিয়েভকে সাহায্য করা।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী বলেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ এবং ইউক্রেনকে সামরিক সহযোগিতা দেয়ার যে নীতি পাশ্চাত্য নিয়েছে তা ব্যর্থ হয়েছে।

তিনি আরও বলেন, ইইউ, আমেরিকা, কানাডা ও তাদের মিত্ররা যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতে রাশিয়া দুর্বল হয়নি বরং ইউরোপে অস্থিতিশীলতা সৃষ্টি হয়েছে।

ওরবান স্পষ্ট করে বলেন, 'যেকোনো এক পক্ষে চলে যাওয়া ইইউর উচিত হয় নি বরং তার উচিত ছিল একটি সমঝোতায় উপনীত হওয়ার জন্য দুই পক্ষের মধ্যে মধ্যস্থতা করা'।

প্রধানমন্ত্রী বলেন, ইউরোপের সহযোগিতা নিয়েও রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জয়ী হতে পারবে না ইউক্রেন। ইউরোপ ভেবেছিল তাদেরকে অনুসরণ করে গোটা বিশ্ব রাশিয়ার বিরুদ্ধে চলে যাবে। কিন্তু বাস্তবে তা হয় নি বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী ওরবান বলেন, ইউরোপীয় সরকারগুলো রাশিয়ার মোকাবিলায় তাসের ঘরের মতো ভেঙে পড়ছে এবং জ্বালানীর দাম বেড়ে গেছে। কাজেই ইউরোপকে এখন ইউক্রেনকে সমর্থন দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে হবে।  

news24bd.tv/রিমু