সাম্প্রদায়িক সহিংসতার বিচার দাবিতে উদীচীর সমাবেশ
সাম্প্রদায়িক সহিংসতার বিচার দাবিতে উদীচীর সমাবেশ

নড়াইলে বিভাগীয় ছাত্র-শিক্ষক-সংস্কৃতিকর্মী সমাবেশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী

সাম্প্রদায়িক সহিংসতার বিচার দাবিতে উদীচীর সমাবেশ

অনলাইন ডেস্ক

দেশজুড়ে অব্যাহত শিক্ষক লাঞ্ছনা, নির্যাতন, নিপীড়ন, হত্যা এবং সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে নড়াইলে বিভাগীয় ছাত্র-শিক্ষক-সংস্কৃতিকর্মী সমাবেশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গতকাল শনিবার সকাল সাড়ে ১১টায় শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় এ সমাবেশ হয়।

সমাবেশে বক্তারা বলেন, গত কয়েক বছরে দেশে আশঙ্কাজনক হারে বেড়েছে শিক্ষক লাঞ্ছনা, নির্যাতন, নিপীড়ন ও হত্যার ঘটনা। একই কৌশল অবলম্বন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্ম অবমাননার ভূয়া অভিযোগ তুলে দেশের বিভিন্ন স্থানে হিন্দুদের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান, ধর্মীয় উপাসনালয়ে হামলা, লুটপাট, অগ্নিসংযোগ করা হচ্ছে।

প্রায় প্রতিটি ঘটনার ক্ষেত্রেই ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় তাদেরই স্থানীয় পর্যায়ের একদল নেতাকর্মীর সেখানে সক্রিয় অংশগ্রহণ দেখা যাচ্ছে।

বক্তারা আরও বলেন, ধর্মকে ব্যবহার করে রাজনৈতিক ফায়দা লোটার লক্ষ্যে ফেইসবুকে,ভূয়া আইডি খুলে পরিকল্পিতভাবে ধর্মকে কলুষিত করার নামে এগুলো করা হচ্ছে। যারা এ কাজ করছে তারাই মূলত ধর্ম অবমাননা করছে। কিন্তু তারা সর্বক্ষেত্রে ধরা ছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে।

উদীচী নড়াইল জেলা সংসদের সভাপতি মায়া রানী বিশ্বাসের সভাপতিত্বে সমাবেশের শুরুতে জাতীয় সংগীত এবং সংগঠন সংগীত পরিবেশন করেন উদীচী যশোর জেলা সংসদের শিল্পীরা। পরে আলোচনা পর্বে বক্তব্য রাখেন- সুখেন রায়, বেলায়েত হোসেন, জামসেদ আনোয়ার তপন, অমিত রঞ্জন দে’সহ কেন্দ্র্রীয় নেতৃবৃন্দ। এ ছাড়া যশোর, খুলনা, সাতক্ষীরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর, মাগুরা, কুষ্টিয়া, নড়াইলসহ খুলনা বিভাগের সব জেলা ও শাখার শিল্পী-কর্মীরা সমাবেশে অংশগ্রহণ করেন।

সমাবেশে আলোচনা পর্ব ছাড়াও পরিবেশিত হয় প্রতিবাদী গান, আবৃত্তি ও নাটক। আবৃত্তি পরিবেশন করেন বেলায়েত হোসেন। উদীচী কেন্দ্রীয় নাটক বিভাগ পরিবেশন করে সাম্প্রদায়িকতাবিরোধী পথনাটক ‘অজ্ঞাতনামা’। নাটকটি রচনা করেছেন অধ্যাপক ড. রতন সিদ্দিকী এবং নির্দেশনা দিয়েছেন প্রবীর সরদার।

news24bd.tv/রিমু