সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার, জেলে আটক
সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার, জেলে আটক

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার, জেলে আটক

বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবনে নিষেধাজ্ঞার মধ্যে অবৈধ অনুপ্রবেশ করে খালে বিষ দিয়ে মাছ শিকার করে ফেরার সময় রাসেল তালুকদার (৩০) নামে এক জেলে আটক করা হয়েছে। এসময়ে তার কাছ থেকে বিষ দিয়ে শিকার করা ৮ কেজি চিংড়ি মাছ, এক বোতল রিফকর্ড কীটনাশক, একটি ডিঙি নৌকাসহ বিভিন্ন মালামাল জব্দ করা হয়। শনিবার রাতে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ভোলা নদী থেকে কমিউনিটি প্যাট্রলিং (সিপিজি) দলের সদস্যরা আটক করার পর বন বিভাগের কাছে হস্তান্তর করেন।

আটক জেলে বাগেরহাটের শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের সুন্দরবন সংলগ্ন সোনাতলা গ্রামের রশিদ তালুকদারে ছেলে।

রোববার দুপুরে বন আইনে মামলা দিয়ে তাকে বাগেরহাট আদালতে পাঠালে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

সুন্দরবনের ভোলা টহল ফাঁড়ি কমিউনিটি প্যাট্রলিং (সিপিজি) দলনেতা মো. খলিলুর রহমান জমাদ্দার জানান, শনিবার রাত ৮টার কিছু আগে সুন্দরবন মধ্য থেকে কয়েকজন লোকসহ একটি ডিঙি নৌকা ভোলা নদী পার হতে দেখেন তারা। একপর্যায় সিপিজির চার সদস্য মিলে নৌকাটি তাড়া করে ধরে ফেলেন। এসময় নৌকায় তিন জন জেলে ছিলেন। এরমধ্যে রাসেলকে তারা ধরতে সক্ষম হলেও অপর দুজন নদীতে লাফিয়ে পড়ে পালিয়ে যান। এসময়ে তার কাছ থেকে বিষ দিয়ে শিকার করা ৮ কেজি চিংড়ি মাছ, এক বোতল রিফকর্ড কীটনাশক, একটি ডিঙি নৌকাসহ বিভিন্ন মালামাল জব্দ করা হয়। পরে আটক জেলেকে সুন্দরবন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা স্টেশন কর্মকর্তা (এসও) মো. আসাদুজ্জামান জানান, গোপনে কয়েকজন অসাধু জেলে ভোলা টহল ফাঁড়ির আওতাধীন রায়বাঘিনী খালে বিষ দিয়ে মাছ ধরে ফিরছিলেন। এসময় সিপিজি সদস্যরা একজনকে আটক করেন। পালিয়ে যাওয়া অন্য দুজনকে আটকরে চেষ্টা চলছে। আটক রাসেলের বিরুদ্ধে বন আইনে মামলা দিয়ে রোববার দুপুরে আদালতে পাঠানো হলে বিচারক তাকে কারাগারে প্রেরনের নির্দেশ দেন।

news24bd.tv তৌহিদ