পুরুষদের কোটা দেয়ার কথা বললেন শিক্ষামন্ত্রী
পুরুষদের কোটা দেয়ার কথা বললেন শিক্ষামন্ত্রী

ফাইল ছবি

পুরুষদের কোটা দেয়ার কথা বললেন শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এখন পুরুষদের কোটা দেয়ার সময় এসেছে। গত কয়েক বছরে কোটা ছাড়াই নারীরা পুরুষদের চেয়ে এগিয়ে আছে।

একটা সময় নারী শিক্ষায় ৩০ শতাংশ কোটা ছিল জানিয়ে তিনি বলেন, তারা পিছিয়ে ছিল বলে কোটার মাধ্যমে তাদের সামনে এগিয়ে নেয়ার চেষ্টা করা হয়েছে। তবে গত কয়েক বছরে কোটা ছাড়াই নারীরা পুরুষদের চেয়ে এগিয়ে আছে।

নারী শিক্ষায় আমরা অনেক এগিয়েছি। এখন পুরুষদের কোটা দেয়ার সময় এসেছে।

সোমবার (২৫ জুলাই) বিকেলে রাজধানীর এক হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে গিয়ে দেখি স্বর্ণপদকপ্রাপ্ত ৭০ শতাংশই নারী। কাজেই পুরুষদের উদ্বুদ্ধ করতে হবে তারা যেন অন্য সবকিছুর পাশাপাশি পড়াশোনাও করে।

বিজ্ঞান শিক্ষা ও গবেষণায় নারীরা পিছিয়ে আছে জানিয়ে মন্ত্রী বলেন, এ সময়টাতে তাকে প্রজননের দায়িত্ব দেওয়া হয়। সমাজ নারীর জন্য পরিবেশ করে দিলে বিজ্ঞান চর্চায়ও তাদের অবদান রাখা সম্ভব। সেটা আমাদের করতে হবে বলেও জানান তিনি।

মালালা ফাউন্ডেশনের বাংলাদেশি প্রতিনিধি মোশাররফ হোসেন তানসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ক্যাম্পেইন ফর পপুলার এডুকেশনের (ক্যাম্পে) প্রধান ড. মঞ্জুর আহমেদ, ফ্রেন্ডশিপের নির্বাহী পরিচালক রুনা খান ও মালালা ফাউন্ডেশনের গ্লোবাল প্রোগ্রাম ডিরেক্টর ইসা মিয়া প্রমুখ।

news24bd.tv/কামরুল