ইউক্রেনীয় শস্য রপ্তানিতে বাধা নেই :  ল্যাভরভ
ইউক্রেনীয় শস্য রপ্তানিতে বাধা নেই :  ল্যাভরভ

সংগৃহীত ছবি

ইউক্রেনীয় শস্য রপ্তানিতে বাধা নেই :  ল্যাভরভ

অনলাইন ডেস্ক

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের শস্য রপ্তানি নিয়ে অবস্থান স্পষ্ট করেছে রাশিয়া। সোমবার এক ভাষণে এ নিয়ে কথা বলেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ।   তিনি বলেন, মস্কো ও কিয়েভ এ সংক্রান্ত চুক্তিতে সম্মত হওয়ার পর ইউক্রেনের কৃষ্ণ সাগর উপকূলের বন্দর থেকে শস্য রপ্তানিতে কোনও বাধা নেই। খবর আল-জাজিরা।

ল্যাভরভ বলেন, শনিবার ইউক্রেনের প্রধান বন্দর ওদেসাতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার লক্ষ্য ছিল সামরিক অবকাঠামো। আর শস্য রপ্তানির চুক্তিতে ইউক্রেনের সামরিক অবকাঠামোতে হামলা নিয়ে কিছু বলা হয়নি।

বিশ্বজুড়ে খাদ্য সংকটের জন্য দায়ী মস্কো- পশ্চিমাদের এমন এমন দাবিও প্রত্যাখ্যান করেছেন ল্যাভরভ।

তিনি বলেন, পশ্চিমা দেশগুলো বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তায় নিষেধাজ্ঞার প্রভাব সম্পর্কে সত্যকে বিকৃত করছে। কায়রোতে আরব লিগের প্রতিনিধিদের উদ্দেশে দেওয়া বক্তব্যে তিনি অভিযোগ করেন, পশ্চিমারা অন্যদের ওপর তাদের প্রভাব চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে।

ইউক্রেনে রুশ আগ্রাসনের জেরে বিশ্বজুড়ে খাদ্য সংকট শুরু হয়। ইউক্রেনের বন্দর দিয়ে শস্য রপ্তানি বন্ধ হয়ে পড়ায় শুরু হয় এই সংকট। এতে মারাত্মকভাবে আক্রান্ত হয় আরব বিশ্ব এবং আফ্রিকার দেশগুলো। সংকট উত্তরণে গত শুক্রবার তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেনীয় শস্য রপ্তানি নিয়ে চুক্তিতে উপনীত হয় মস্কো ও কিয়েভ।

তবে ওই চুক্তির কয়েক ঘণ্টার মধ্যেই ওডেসা বন্দরে রুশ হামলার ঘটনায় চুক্তিটির ভাগ্য নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। এমন পরিস্থিতিতে সমালোচনার মুখে বিষয়টি নিয়ে মস্কোর অবস্থান ব্যাখ্যা করেন ল্যাভরভ।

news24bd.tv/আলী