ইউক্রেনে ৫৮০টি ফিনিক্স ঘোস্ট ড্রোন পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের 
ইউক্রেনে ৫৮০টি ফিনিক্স ঘোস্ট ড্রোন পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের 

প্রতীকী ছবি

ইউক্রেনে ৫৮০টি ফিনিক্স ঘোস্ট ড্রোন পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের 

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। প্রায় পাঁচ মাস ধরে চলছে এই অভিযান। চলমান অভিযানের মধ্যে ইউক্রেনে ৫৮০টি ফিনিক্স ঘোস্ট ড্রোন পাঠানোর ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এসব ড্রোন ইউক্রেনকে অনুদান হিসেবে দেয়া হবে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়।

 

আজ মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তারা ইউক্রেনকে আরো ২৭ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজ দেবে। এই প্যাকেজের আওতায় থাকবে এসব ঘোস্ট ড্রোন এবং হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা এইচআইএমএআরএস এবং বিপুল পরিমাণ গোলা বারুদ।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, মার্কিন সামরিক বাহিনীর হাতে মজুদ থাকা এবং ইউক্রেনের জন্য যে নিরাপত্তা সহায়তা তহবিল গঠন করা হয়েছে তা থেকে এই সব ড্রোন সরবরাহ করা হবে।

মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের একজন কর্মকর্তা বলেন, 'ইউক্রেনের সেনারা ফিনিক্স ঘোস্ট ড্রোনের চমৎকার ব্যবহার করছে এবং আগস্ট মাসের দিকে আমরা এই ব্যবস্থাকে ভালোভাবে সরবরাহ করতে পারব'।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত ইউক্রেনকে ৮২০ কোটি ডলারের সামরিক সহায়তা দেয়ার অনুমোদন দিয়েছেন। রাশিয়া ইউক্রেনকে অস্ত্র দেয়ার বিরুদ্ধে আমেরিকাকে বারবার হুঁশিয়ার করে আসছে। এর পাশাপাশি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনকে দেয়া আমেরিকার অস্ত্রের চালান বৈধ সামরিক লক্ষ্যবস্তু হিসেবে ঘোষণা করেছেন। ফলে রাশির সেনারা ইউক্রেনে যেকোন বিদেশি অস্ত্র চালানোর ওপর হামলার সর্বাত্মক চেষ্টা চালিয়ে আসছে এবং তারা এক্ষেত্রে এখন পর্যন্ত অনেকটাই সফল।

news24bd.tv/রিমু