বাংলাদেশে হবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ
বাংলাদেশে হবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ

বাংলাদেশে হবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ

অনলাইন ডেস্ক

২০২৪ সালের সেপ্টেম্বর-অক্টোবরে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে বাংলাদেশে। আজ বার্মিংহামে আইসিসির বোর্ড মিটিংয়ে এমন সিদ্ধান্ত হয়েছে। ২০২৪-২০২৭ সালের চক্রে আইসিসির মেয়েদের টুর্নামেন্টগুলোর আয়োজক দেশের নাম আজ চূড়ান্ত করেছে আইসিসি।

মঙ্গলবার ইংল্যান্ডের বার্মিংহামে আইসিসির বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘এটা বাংলাদেশের ক্রিকেটের জন্য দারুণ খবর। নারীদের ক্রিকেটের পরিসর যখন বৃদ্ধি পাচ্ছে তখন প্রধান টুর্নামেন্টগুলোর একটি আয়োজনের এই সুযোগ দেওয়ায় আমি বিসিবির পক্ষ থেকে আইসিসি বোর্ডকে ধন্যবাদ জানাতে চাই। ’

এছাড়াও এই বৈশ্বিক আসর বাংলাদেশের নারী ক্রিকেটকে এগিয়ে নিতে ও নারীদের ক্রিকেটে উদ্বুদ্ধ করতে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে বিসিবির নারী ক্রিকেট বিভাগের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল জানিয়েছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচগুলো সিলেটে অনুষ্ঠিত হবে।

আইসিসি জানিয়েছে, ‘তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিডিং প্রক্রিয়ায়’ চূড়ান্ত করা হয়েছে আয়োজক। প্রত্যেক বিড খুবই সুক্ষ্মভাবে পর্যালোচনা করেছে আইসিসি বোর্ডের সাব-কমিটি, যার প্রধান ছিলেন মার্টিন স্নিডেন। তার সঙ্গে ওই কমিটিতে আরও ছিলেন ক্লেয়ার কনর, সৌরভ গাঙ্গুলী ও রিকি স্কেরিট। সেখানে বাংলাদেশের নাম এসেছে।

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করার অভিজ্ঞতা আছে অবশ্য বাংলাদেশের। ২০১৪ সালে ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গেই মেয়েদেরটিও আয়োজন করেছে বিসিবি। ওই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া।

অর্থাৎ ১০০ বছর পর আবারও বৈশ্বিক এই প্রতিযোগিতা ফিরছে লাল-সবুজ দেশে।

২০২৪ থেকে ২০২৭ সাল পর্যন্ত মেয়েদের আইসিসি ইভেন্ট:

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ: বাংলাদেশ

২০২৫ ওয়ানডে বিশ্বকাপ: ভারত

২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ: ইংল্যান্ড

২০২৭ চ্যাম্পিয়নস ট্রফি: শ্রীলঙ্কা (যদি তারা যোগ্যতা অর্জন করে)

তথ্যসূত্র: ক্রিকইনফো

news24bd.tv তৌহিদ