নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার অর্থনীতি ভালো করছে : আইএমএফ

সংগৃহীত ছবি

নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার অর্থনীতি ভালো করছে : আইএমএফ

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হওয়া এই অভিযান প্রায় পাঁচ মাস ধরে চলছে। চলমান অভিযানের মধ্যে পশ্চিমা দেশগুলো বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়ার উপর। আন্তর্জাতিক মুদ্রা তহবিল জানিয়েছে, ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে মস্কোর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার অর্থনীতি ধারণার চেয়ে ভালো করছে।

গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ সর্বশেষ বিশ্ব অর্থনীতির যে পর্যালোচনামূলক রিপোর্ট প্রকাশ করেছে তাতে এ কথা বলা হয়েছে।

রিপোর্টে বলা হয়, যুদ্ধ শুরুর পর নানা ধরনের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে রাশিয়ার ওপর। যাতে মস্কো আন্তর্জাতিক মুদ্রা ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এই পদক্ষেপের মূল লক্ষ্য ছিল- যুদ্ধে রাশিয়ার তহবিল যোগানোর পথ বন্ধ করা।

কিন্তু নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে রাশিয়ার অর্থনীতি শক্তিশালী হয়েছে এবং দেশটির জিডিপি প্রবৃদ্ধির হার পুনঃনির্ধারিত হয়েছে শতকরা ২.৫ ভাগে।  

রিপোর্টে আরও বলা হয়, যুদ্ধ এবং নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার অপরিশোধিত তেল এবং জ্বালানি-বহির্ভূত পণ্য রপ্তানির ব্যাপারে যা ধারণা করা হয়েছিল রাশিয়া তার চেয়ে ভালো করেছে। বিপরীত দিকে রাশিয়ার জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপ এখন বিপদের মুখে পড়েছে। রাশিয়া যদি ইউরোপে গ্যাস রপ্তানি বন্ধ করে দেয় তাহলে পরিস্থিতি নাটকীয়ভাবে খারাপ হবে।

news24bd.tv/রিমু