'কিয়েভ রাশিয়ার অংশ, একে মুক্ত করতে হবে'
'কিয়েভ রাশিয়ার অংশ, একে মুক্ত করতে হবে'

ভ্লাদিমিরভিচ পুশিলিন

'কিয়েভ রাশিয়ার অংশ, একে মুক্ত করতে হবে'

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হওয়া এই অভিযান প্রায় পাঁচ মাস ধরে চলছে। চলমান অভিযানের মধ্যে ইউক্রেনের স্বশাসিত অঞ্চল দোনেৎস্কের প্রেসিডেন্ট দেনিস ভ্লাদিমিরভিচ পুশিলিন বলেছেন, ইউক্রেনের রাজধানী কিয়েভ রাশিয়ার অংশ এবং এগুলোকে মুক্ত করে রাশিয়ার সঙ্গে যুক্ত করতে হবে।

গতকাল বুধবার নিজের টেলিগ্রাম চ্যানেলে দেয়া এক পোস্টে তিনি লিখেছেন, কিয়েভ, খারকিভ ও ওডেসার মতো ‘রুশ শহরগুলো’ মুক্ত করার সময় এসেছে।

দোনেৎস্কের প্রেসিডেন্ট আরো লিখেছেন, রাশিয়ার জনগণের হাতে নির্মিত শহরগুলোকে মুক্ত করে রাশিয়ায় ফেরত আনার সময় এসেছে; কিয়েভ, চেরনিহাভ, পুলতাওয়া, দেনপ্রোপেত্রোফেস্ক, খারকিভ, ওদেসা, জাপোরোঝিয়া এবং লুতেস্ককে অবশ্যই মুক্ত করতে হবে।  

রাশিয়ার নিরাপত্তা উদ্বেগের প্রশ্নগুলোতে পশ্চিমা দেশগুলোর দীর্ঘদিনের নির্লিপ্ততার সমালোচনা করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২১ ফেব্রুয়ারি  ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক ও লুহানস্ক প্রজাতন্ত্রকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। এর তিনদিন পর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করার নির্দেশ দেন পুতিন। গত পাঁচ মাস ধরে চলা এ অভিযানে এ পর্যন্ত রাশিয়া ইউক্রেনের বেশ কিছু অঞ্চল দখল করেছে।

news24bd.tv/রিমু