সংবাদ তৈরিতে অক্লান্ত পরিশ্রম নিউজ টোয়েন্টিফোরের কর্মীদের

সংবাদ তৈরিতে অক্লান্ত পরিশ্রম নিউজ টোয়েন্টিফোরের কর্মীদের

সুলতান আহমেদ

শহর ছাড়িয়ে দেশ, দেশ ছাড়িয়ে পুরো বিশ্ব, কোথায় কখন কি ঘটছে তা সবার আগে আপনাদের জানাতে প্রচেষ্টার অন্ত নেই নিউজটোয়েন্টিফোরের সংবাদকর্মীদের। যাদের ভাবনায় দিনরাত থাকে বস্তুনিষ্ট সংবাদ আর সহজ বোধ্য উপস্থাপনা। বন্যা, তীব্র খরা, ঝড়-বৃষ্টি কিংবা দীর্ঘ যানজট, সব বাধা জয় করে শব্দের গাঁথুনিতে গাঁথেন যেকোন সংবাদ।

খানিক আগে সূর্য উকি দিয়েছে পূর্ব আকাশে।

ঠিক কাক ডাকা ভোর না হলেও যে সময়ে বেশিরভাগ নগরবাসী গভীর ঘুমে। আলো ঝলমলে এই সকালেই ছুটে চলা শুরু একঝাঁক সংবাদকর্মীর।

রাজধানীর বসুন্ধরা আবাসিকে দেশের বৃহৎ মিডিয়া পরিবার ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের নিউজটোয়েন্টিফোরের যাত্রা শুরু আরো সাত বছর আগে। নিজস্ব এই ভবন থেকেই চলে সম্প্রচারের পুরো কার্যক্রম। পাখির চোখে দেখতে ছোট্ট ভবন থেকেই হাজার সংবাদ পৌঁছে যায় দেশ থেকে দেশান্তরে।

সরকারের নীতি নির্ধারণ, রাজনীতির মারপ্যাচ, আইনশৃঙ্খলা পরিস্থিতি, অর্থনীতির জটিল হিসেব নিকেশ কিংবা খেলার মাঠের সবশেষ, কোন কিছুই বাদ যায় না ক্যামেরার তীক্ষ্ণ চোখে। দিনভর মাঠ থেকে সংবাদ সংগ্রহ শেষে ফিরে আসা প্রিয় বার্তাকক্ষে।

জটিল গল্পকে এবার সহজ শব্দের গাঁথুনীতে গাঁথার পালা। পাশাপাশি দ্রুত সেই সংবাদটি দর্শকদের সামনে তুলে ধরার চ্যালেঞ্জ তো রয়েছেই। শব্দ মালায় গল্পকে বেঁধে এবার বার্তা সম্পাদকের শরণাপন্ন হওয়া। একের পর এক স্কিপ্ট নিয়ে চলে চুলচেরা বিশ্লেষণ। কোন শব্দটি গল্পের জন্য উপযুক্ত, কতটি শব্দ ব্যবহার করা উচিত এমন সূক্ষ্ণ বিষয়গুলোও ভাবতে হয় তাদের।

স্কিপ্ট চূড়ান্ত হওয়ার পর এবার ভিডিও সম্পাদনের পালা। শ্রুতিমধুর ভয়েজ ওভার আর দক্ষ হাতের ভিডিও সম্পাদনা দিয়ে গল্পটি ফুটিয়ে তোলার সর্বোচ্চ চেষ্টা, যে চেষ্টায় সংবাদকর্মীর সাথে চিত্র সম্পাদকও।

দর্শকদের বোঝার সুবিধার জন্য প্রায়ই প্রয়োজন গ্রাফিক্স ডিজাইনের। সৃষ্টিশীল এই মানুষগুলোর সর্বক্ষণের চেষ্টা থাকে সহজভাবে দর্শক বোঝতে পারে এমন কিছু তৈরির। ফুটেজ সংগ্রহ আর দীর্ঘদিন ধরে রাখার জন্য ব্যস্ততা ইনজেস্ট আর আর্কাইভে। পরিস্থিতি আর গুরুত্ব বিবেচনায় দিনের সব সংবাদকে এবার একসূতোয় গাথার চেষ্টা নিউজরুম লিডারদের। এখানেও চলে বিশ্লেষণ, থাকে যুক্তি-পাল্টা যুক্তি। চূড়ান্ত হলো রানডাউন, এবার সুন্দর উপস্থাপনের পালা। ততক্ষণে মেকআপ নিতে ব্যস্ত উপস্থাপকরা।

এদিকে মাস্টার কন্টোল রুম-এমসিআর এর তত্ত্বাবধানে পুরোপুরি প্রস্তুত প্রোডাকশন কন্ট্রোল রুম বা পিসিআর।