দুই ঘণ্টার ফোনালাপে বাইডেনকে শি’র হুঁশিয়ারি
দুই ঘণ্টার ফোনালাপে বাইডেনকে শি’র হুঁশিয়ারি

দুই ঘণ্টার ফোনালাপে বাইডেনকে শি’র হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। দেশ দুটির মধ্যে প্রায় দুই ঘণ্টাব্যাপী টেলিফোনালাপে পরস্পরকে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

বাইডেন তার চীনা সমকক্ষকে বলেছেন, তাইওয়ানের সরকার ব্যবস্থায় পরিবর্তন আনার লক্ষ্যে চীনের পক্ষ থেকে যেকোনো একতরফা পদক্ষেপের বিরোধী ওয়াশিংটন।

এর জবাব শি জিনপিং বলেছেন, তার দেশ কেবল ‘এক চীন’ নীতি অনুসরণ করে এবং যে কেউ আগুন নিয়ে খেলা করতে আসবে তাকে জ্বলেপুড়ে মরতে হবে।

তাইওয়ান নিয়ে চীনের প্রেসিডেন্ট এই প্রথম এমন সরাসরি হুমকি দেননি। তিনি গত বছরও এক বক্তৃতায় বলেছিলেন, তাওয়ানকে স্বাধীনতার ঘোষণা দিতে উসকানি দেয়া ‘আগুন নিয়ে খেলা করার শামিল। ’

হোয়াইট হাউজের কর্মকর্তারা বলেছেন, দুই নেতা তাইওয়ান ছাড়াও জলবায়ু পরিবর্তন, বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থা এবং আন্তর্জাতিক নিরাপত্তার মতো বিষয়গুলো নিয়েও আলোচনা ও মতবিনিময় করেছেন।

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যানসি পেলোসি শিগগিরই তাইওয়ান সফরে যাবেন বলে গণমাধ্যমে জল্পনা ছড়িয়ে পড়ার পর বিষয়টি নিয়ে আমেরিকা ও চীনের মধ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই মুহূর্তে কোনো বিদেশ সফরের পরিকল্পনা পেলোসির নেই। তবুও চীন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, এ ধরনের সফর অনুষ্ঠিত হলে তার ‘পরিণতি হবে ভয়াবহ। ’

গত সপ্তাহে জো বাইডেন সাংবাদিকদের বলেছিলেন, মার্কিন সেনাবাহিনী এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, পেলোসির তাইওয়ান সফর ‘কোনো ভালো পরিকল্পনা নয়। ’ তবে একইসঙ্গে হোয়াইট হাউজ চীনের হুঁশিয়ারিকে ‘অপ্রয়োজনীয় ও ধ্বংসাত্মক’ বলে বর্ণনা করেছে।

মার্কিন ক্ষমতার ধারাবাহিকতায় প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পর ন্যানসি পেলোসি তৃতীয় ক্ষমতাধর ব্যক্তি। কাজেই তিনি তাইওয়ান সফরে গেলে তা হবে ১৯৯৭ সালের পর থেকে এ পর্যন্ত সর্বোচ্চ পদের একজন মার্কিন কর্মকর্তার সফর।

news24bd.tv/তৌহিদ