যে কারণে টেলিগ্রাম ব্যবহার করবেন
যে কারণে টেলিগ্রাম ব্যবহার করবেন

সংগৃহীত ছবি

যে কারণে টেলিগ্রাম ব্যবহার করবেন

অনলাইন ডেস্ক

জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ তাদের প্রাইভেসি পলিসিতে পরিবর্তন আনার ফলে অনেকেই বিভিন্ন বিকল্প অ্যাপে ঝুঁকছেন। ফলে ম্যাসেজিং প্লাটফর্মে জনপ্রিয়তা বাড়ছে টেলিগ্রাম, সিগনালের মতো অ্যাপগুলোর। যদিও টেলিগ্রামের জনপ্রিয়তা এর আগেও ছিল। তবে সম্প্রতি হোয়াটসঅ্যাপ থেকে টেলিগ্রাম ব্যবহার শুরু করলে আপনি হয়তো এর সাইলেন্ট মেসেজ ফিচার সম্পর্কে অবগত নন।

সাইলেন্ট মেসেজ পাঠালে আপনি যাকে মেসেজ পাঠাচ্ছেন তার ফোনে কোনো নোটিফিকেশন বাজবে না। অনেক রাতে জরুরি তথ্য পাঠাতে হলে অথবা বাজার করার তালিকা পাঠানোর সময় এই ফিচার কাজে দেয়। এ ক্ষেত্রে ফিচারটি ব্যবহারের জন্য প্রয়োজন হবে একটি অ্যাকটিভ ইন্টারনেট কানেকশন এবং স্মার্টফোন যাতে টেলিগ্রামের লেটেস্ট ভার্সন ইন্সটল করা রয়েছে।

যে কারণে টেলিগ্রাম ব্যবহার করবেন;

১) প্রাইভেট: টেলিগ্রামের মেসেজগুলো ব্যাপকভাবে এনক্রিপড করা।

২) ক্লাউড-বেজড: ক্লাউড বেজড হওয়ায় আপনি অনেকগুলো ডিভাইসের মাধ্যমে টেলিগ্রাম ব্যবহার করতে পারবেন। এর মধ্যে এন্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ, লিনাক্স, ম্যাক উল্লেখযোগ্য। এমনকি Web এও ব্যবহার করতে পারবেন।

৩) ফাস্ট: টেলিগ্রাম অন্যান্য অ্যাপ্লিকেশনের থেকে দ্রুত মেসেজ আদান-প্রদান করতে পারে।

৪) ডিস্ট্রিবিউটেড: নিরাপত্তা ও গতির জন্য টেলিগ্রামের সার্ভার বিশ্বব্যাপী বিস্তৃত।

৫) অপেন: টেলিগ্রামের আছে উন্মুক্ত API ও Protocol যা সবার জন্য ফ্রি।

৬) ফ্রি: টেলিগ্রাম চিরদিনের জন্য ফ্রি। এতে কোন ধরনের বিজ্ঞাপন নেই।

৭) সিকিউর: টেলিগ্রাম আপনার মেসেজগুলি হ্যাকারদের আক্রমণ থেকে সুরক্ষিত রাখে।

৮) পাওয়ারফুল: টেলিগ্রামে আপনি যেকোন সাইজের মিডিয়া এবং ডকুমেন্ট (any type) পাঠাতে পারবেন।  

৯) সিক্রেট চ্যাট: খুবই কাজের একটা জিনিস। সিক্রেট চ্যাটে যে বার্তা আদান প্রদান করা হয়ে থাকে তা প্রেরক ও প্রাপক ছাড়া কেউ দেখতে পারবে না, এমনকি যারা এটি বানিয়েছে তারাও দেখতে পারবে না।

এবার স্মার্টফোন অথবা কম্পিউটার থেকে টেলিগ্রাম ওপেন করুন। তারপর যাকে সাইলেন্ট মেসেজ পাঠাবেন তার চ্যাট উইন্ডো ওপেন করুন। মেসেজ টাইপ করুন। একপর্যায়ে মেসেজ টাইপিং শেষ হলে এবার সেন্ড বাটনে প্রেস করে ৩ সেকেন্ড হোল্ড করে থাকুন।

এখানে দুটি অপশন দেখতে পাবেন। প্রথম অপশনে মেসেজ শিডিউল করা যাবে। আর দ্বিতীয় অপশনে আওয়াজ ছাড়াই মেসেজ পাঠানো যাবে। ব্যাস, দ্বিতীয় অপশন সিলেক্ট করুন।
news24bd.tv/আলী