ঢাকায় ফাইভ জি’র পরীক্ষা শুরু করছে হুয়াওয়ে

ঢাকায় ফাইভ জি’র পরীক্ষা শুরু করছে হুয়াওয়ে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নিজেদের প্রযুক্তি ঝালিয়ে নিতে ‘ফাইভ জি’ পরীক্ষা শুরু করেছে চীনা প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে। আগামীকাল (২৫ জুলাই) ঢাকায় যাতে ‘টেস্ট রান’ সফলভাবে করা যায়, তার জন্যে এই পরীক্ষা শুরু করেছে প্রতিষ্ঠানটি।

গেল সপ্তাহ থেকে হুয়াওয়ে নিজেদের কার্যালয়েই এই প্রযুক্তি পরীক্ষা চালাচ্ছে বলে জানা গেছে। তবে পরীক্ষার ফলাফল সম্পর্কে কোনো ধারণা পাওয়া যায়নি।

বুধবার পঞ্চম প্রজন্মের (ফাইভ জি) মোবাইল প্রযুক্তির পরীক্ষা করে এ খাতে চমক দিতে তৈরি হচ্ছে মোবাইল ফোন অপারেটর রবিও। এ উপলক্ষ্যে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে‘বাংলাদেশ ফাইভ জি সামিট’ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে এ সংক্রান্ত দাওয়াতপত্রও বিলি করা হয়েছে।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ওই সম্মেলনের উদ্বোধন করবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন।

news24bd.tv

ফাইভ জি’র সফল পরীক্ষা চালাতে ইতোমধ্যেই বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন হুয়াওয়ের নামে এক সপ্তাহের জন্যে স্পেকট্রামও বারাদ্দ দিয়েছে। বিটিআরসির সর্বশেষ কমিশন বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।  

এর আগে হুয়াওয়ে ৩ মাসের জন্য স্পেকট্রাম চাইলেও তা পরে মাত্র এক সপ্তাহের জন্য অনুমোদিত হয়।

গেল জুনের শেষ দিকে দেশের তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সংগঠন বিআইজেএফের এক আলোচনায় টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার প্রথম ফাইভ জি’র পরীক্ষা চালানোর ঘোষণা দেন।

বিশ্বের অনেক উন্নত দেশে ইতিমধ্যে ফাইভ জি’র পরীক্ষা চলছে। এ বছরের শেষের দিকে মেগা সিটিগুলোতে এর বাণিজ্যিক ব্যবহার শুরু হতে পারে।

তবে বাংলাদেশের বাজার এখনো ফাইভ জি প্রযুক্তি ব্যবহারের পর্যায়ে যায়নি বলেও মনে করেন কেউ কেউ। প্রযুক্তিবিদদের মতে, দেশকে ফাইভ জি’র আওতায় নিয়ে আসতে অন্তত আরও ৪-৫ বছর অপেক্ষা করতে হবে।  


সূত্র: টেকশহর

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর