আমিরাতে দুই দিনের বৃষ্টিতে প্রবল বন্যা
আমিরাতে দুই দিনের বৃষ্টিতে প্রবল বন্যা

সংগৃহীত ছবি

আমিরাতে দুই দিনের বৃষ্টিতে প্রবল বন্যা

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাতে দুই দিনের প্রবল বর্ষণে দেশটির পূর্ব ও উত্তরাঞ্চলে ব্যাপক বন্যা দেখা দিয়েছে। আকস্মিক এই বন্যায় দেশের বিভিন্ন অঞ্চলে ৪ হাজারেরও বেশি মানুষ আটকা পড়েছেন বলে আশঙ্কা করছে আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আমিরাতের আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে সৌদি আরবের জাতীয় দৈনিক আরব নিউজ জানিয়েছে, বুধবার থেকে সৌদি আরবে শুরু হয়েছে টানা বর্ষণ। বৃষ্টির তেজ বেশি ছিল আমিরাতের পূর্ব ও উত্তরাঞ্চলীয় তিন প্রশাসনিক অঞ্চল (এমিরেত) শারজাহ, রাস আল খাইমাহ ও ফুজাইরায়।

গত দুই দিনের দুর্যোগে এই তিন অঞ্চলে ক্ষয়ক্ষতিও হয়েছে অন্যান্য এমিরেতের তুলনায় বেশি।

প্রবল বর্ষণ-বন্যায় আমিরাতে এখন পর্যন্ত হতাহতের কোনো সংবাদ পাওয়া যায়নি, তবে তিন এমিরেতের বিভিন্ন স্থানে আটকা পড়া  নিরাপদ স্থানে সরিয়ে নিতে ইতোমধ্যে কাজ শুরু করেছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মীরা।

উপদ্রুত লোকজনকে আশ্রয় ‍দিতে শারজাহ, রাস আল খাইমাহ ও ফুজাইরায় ২০ টি হোটেল প্রস্তুত করা হয়েছে। কিন্তু যদি তাতে না কুলায়, সেজন্য অতিরিক্ত সতর্কতা হিসেবে একাধিক আশ্রয়কেন্দ্র খোলা রেখেছে আমিরাতের সরকার।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত মূলত মরু অঞ্চল। ফলে সারা বছরই সেখানকার আবহাওয়া শুষ্ক থাকে এবং বৃষ্টিপাতও ঘটে খুব কম। সেই হিসেবে অতি বর্ষণ ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ দেশটিতে বিরল।

news24bd.tv/আলী