অস্ট্রেলিয়ায় প্রথম হিজাব পরা সিনেটর আফগান তরুণী
অস্ট্রেলিয়ায় প্রথম হিজাব পরা সিনেটর আফগান তরুণী

সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়ায় প্রথম হিজাব পরা সিনেটর আফগান তরুণী

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার সংসদে সিনেটর হয়েছেন আফগান তরুণী ফাতিমা পায়মান। তার বয়স ২৭ বছর। অস্ট্রেলিয়ার সংসদে প্রথম হিজাব পরিহিত সিনেটর হিসেবে ইতিহাস সৃষ্টি করেছেন তিনি। জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 সংবাদমাদ্যমের খবরে জানা যায়, পায়মানের বাবা শরণার্থী হিসেবে আফগানিস্তান থেকে অস্ট্রেলিয়ায় এসেছিলেন।

পার্লামেন্টে দেওয়া প্রথম ভাষণে বাবার কথা মনে করে ভেঙে পড়েন এই আফগান তরুণী। লিউকোমিয়ায় আক্রান্ত হয়ে ২০১৮ সালে ৪৭ বছর বয়সে মারা যান তার বাবা। ফাতিমার বাবা নিরাপত্তা প্রহরী ও ট্যাক্সিচালক হিসেবে দিনের দীর্ঘ সময় কাজ করতেন। মা ড্রাইভিং শিক্ষা দেওয়ার ছোট ব্যবসা চালানোর পাশাপাশি পরিবারের দেখাশোনা করতেন।

পায়মান বলেন, কে ভেবেছিল আফগানিস্তানে জন্ম নেওয়া একটি শিশু ও শরণার্থীর মেয়ে একদিন অস্ট্রেলিয়ার সংসদের সিনেটর হবে।

অস্ট্রেলিয়ায় তার বাবার ত্যাগের কথা উল্লেখ করে এই তরুণী বলেন, ভবিষ্যতে খারাপ সময়ের কথা চিন্তা করে, সংসার চালাতে এবং আমার ও সহোদরদের জন্য অর্থ জোগাড় করতে গিয়ে বাবা ট্যাক্সিচালক ও নিরাপত্তাকর্মীর কাজ করেছেন। তিনি নিজের জন্য কিছুই করতে পারেননি।

২০০৩ সালে পায়মান মা ও তিন ছোট সহোদরের সঙ্গে অস্ট্রেলিয়ায় পৌঁছান। তখন তাঁর বয়স ছিল আট বছর। তিনি পার্থে অস্ট্রেলিয়ান ইসলামিক কলেজে পড়াশোনা করেন। পরে চিকিৎসক হতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। তখন থেকেই রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি।

ছোটবেলায় বাবা-মায়ের কঠোর পরিশ্রমে অনুপ্রাণিত হয়ে ফাতিমা ইউনাইটেড ওয়ার্কার্স ইউনিয়নের সংগঠক হয়েছিলেন। ২০১৮ সালে বাবার মৃত্যুর পর ফাতিমা সিদ্ধান্ত নেন যে তিনি বাবার মতো কঠোর পরিশ্রমী অস্ট্রেলিয়ানদের প্রতিনিধিত্ব করবেন।

পার্লামেন্টে দেওয়া ভাষণে নিজের হিজাব পরা নিয়েও কথা বলেন পায়মান। নিজের পছন্দেই হিজাব পরছেন উল্লেখ করে তিনি বলেন, যারা আমার কী পোশাক পরা উচিত, সেই উপদেশ দিতে কিংবা আমার বাহ্যিক অবস্থা দেখে আমার যোগ্যতা বিবেচনা করতে পছন্দ করেন, জেনে রাখুন, হিজাব আমার পছন্দ।

তিনি আরও বলেন, গত ১০০ বছর আগে অথবা ১০ বছর আগেও কি এই পার্লামেন্ট হিজাব পরা নারীর নির্বাচিত হওয়া মেনে নিত? এই পার্লামেন্ট অস্ট্রেলিয়ার "সত্যিকারের বৈচিত্র্য" প্রতিফলিত করতে শুরু করেছে।

news24bd.tv/আলী