প্রথমবারের মতো আয় কমেছে ফেসবুকের
প্রথমবারের মতো আয় কমেছে ফেসবুকের

সংগৃহীত ছবি

প্রথমবারের মতো আয় কমেছে ফেসবুকের

অনলাইন ডেস্ক

বছরের দ্বিতীয় প্রান্তিকে বিশ্বের সবচেয়ে বৃহৎ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের আয় কমেছে। এটিই কোম্পানিটির ইতিহাসে প্রথমবারের মতো আয় কমার রেকর্ড। এ প্রান্তিকে আয় হয়েছে ২৮.৮ বিলিয়ন ডলার, আগের বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় যা এক শতাংশ কম। গত বছর একই সময়ে আয় হয়েছিল ২৯.০৭ বিলিয়ন ডলার।

অবস্থা বিবেচনায় ধারণা করা হচ্ছে, এ বছরের তৃতীয় প্রান্তিকে অবস্থা আরও খারাপ হতে পারে।  খবর বিজনেস ইনসাইডার।

খবরে জানানো হয়, বুধবার ফেসবুকের শেয়ারের দাম পড়েছে ৩.৮ শতাংশ। সব মিলিয়ে এ প্রান্তিকে বছরের ভিত্তিতে ফেসবুকের মাদার কোম্পানি মেটা’র নিট আয় ৩৬ শতাংশ কমে প্রায় ৬.৭ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

এপ্রিল থেকে জুন মাসের মধ্যে মেটাভার্স ড্রিম প্রজেক্ট ২.৮ বিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়েছে।  

এ নিয়ে মেটা’র প্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জাকারবার্গ বলেন, রিলস এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মতো জায়গায় করা বিনিয়োগ থেকে আয় আসছে, যা দেখে ভালো লাগছে। মেটা এবং যারা আমাদের সেবাকে ব্যবহার করে ব্যবসা করেন তাদের জন্য স্বল্প ও দীর্ঘাকালীন সম্ভাবনা নিশ্চিতে আমরা কাজ করে যাচ্ছি।  

তবে মেটা কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ এই আয় কমে যাওয়ার জন্য ইউরোর মান কমে যাওয়াকে দায়ী করেন।

তিনি বলেন, দ্বিতীয় প্রান্তিকে আয় কমার পেছনে ফরেন এক্সচেঞ্জ ট্রেন্ড বড় ভূমিকা রেখেছে। ডলারের বিপরীতে ইউরোর মান অনেক পড়ে গেছে। যদি সেটি না হতো, তাহলে বছর ভিত্তিতে আমাদের আয় ৩ শতাংশ বেশি হতো। তৃতীয় প্রান্তিকেও আয় ২৬ থেকে ২৮.৫ বিলিয়ন ডলারের মধ্যে হবে বলে ধারণা করা হচ্ছে।  

এদিকে ফেসবুকের সর্বশেষ রিপোর্টে জানানো হয়েছে, জুন মাসে প্রতিদিন গড়ে ১.৯৭ বিলিয়ন মানুষ এই সোশ্যাল মিডিয়াটি ব্যবহার করেছে। গত বছরের জুন মাসের তুলনায় তা ৩ শতাংশ বেশি। মাসিক ভিত্তিতে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা এখন ২.৯৩ বিলিয়ন। গত বছরের তুলনায় এটি এক শতাংশ বেড়েছে।  

news24bd.tv/আলী