ইউক্রেনে জার্মান কামান ব্যর্থ
ইউক্রেনে জার্মান কামান ব্যর্থ

ইউক্রেনে জার্মান কামান ব্যর্থ

অনলাইন ডেস্ক

ব্যর্থ হচ্ছে ইউক্রেনকে দেওয়া জার্মানির কামান। গতকাল (শুক্রবার) জার্মানির প্রভাবশালী ম্যাগাজিন ‘দার স্পাইগেল’ এক প্রতিবেদনে একথা জানিয়েছে।

বলা হয়েছে, ইউক্রেনকে সরবরাহ করার এক মাসের মধ্যে জার্মান কামান ভেঙে পড়তে শুরু করেছে।  

ইউক্রেনের সেনারা উচ্চ মাত্রায় কামানের গোলা ছুঁড়তে চাইছেন কিন্তু জার্মানির সরবরাহ করা কামান তাতে ব্যর্থতার পরিচয় দিচ্ছে।

জুন মাসের শেষ দিকে জার্মানি ইউক্রেনকে বেশ কিছু পাঞ্জেরহাবিৎজে-২০০০ মডেলের কামান পাঠায় কিন্তু তা যুদ্ধক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিচ্ছে। কামানগুলোর কোনো কোনোটি গোলা বর্ষণের সময় ইরর মেসেজ দিচ্ছে এবং সেগুলোর জরুরি মেরামত প্রয়োজন।

জার্মান সামরিক বাহিনী ধারণা করছে, ইউক্রেনের সেনাদের মাত্রাতিরিক্ত গোলাবর্ষণের কারণে এই সমস্যার সৃষ্টি হয়েছে। অনেক গোলা বেশি বর্ষণের কারণে কামানের লোডিং মেকানিজম নষ্ট হয়ে গেছে।

স্পাইগেলের প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিন এসব কামান থেকে সর্বোচ্চ ১০০ রাউন্ড গোলাবার্ষণ করা যেতে পারে কিন্তু ইউক্রেনের সেনারা প্রতিদিন এর চেয়ে অনেক বেশি গোলাবার্ষণ করছে।

চলতি মাসের প্রথম দিকে ইউক্রেনের সামরিক কর্মকর্তারা জানিয়েছিলেন, রাশিয়া প্রতিদিন যেখানে ২০ হাজার গোলা বর্ষণ করে, সেখানে তার জবাব দিতে গিয়ে ইউক্রেন মাত্র ৬ হাজার গোলাবর্ষণ করে।  

দার স্পাইগেল আরো বলেছে, ইউক্রেনের সামরিক বাহিনীর গোলাবারুদ অনেক বেশি কমে যাচ্ছে তারপরও তারা জার্মান কামান দিয়ে ব্যাপকমাত্রায় গোলাবর্ষণ করে চলেছে।

এদিকে, জার্মান সামরিক বাহিনী ইউক্রেনে তাদের কামানের ব্যর্থতার কথা জানতে পেরে এর জন্য নতুন করে প্রয়োজনীয় পার্টসপত্র পাঠানোর পরিকল্পনা নিয়েছে বলে দার স্পাইগেল খবর দিয়েছে।

news24bd.tv তৌহিদ

এই রকম আরও টপিক