হাজারো নিষেধাজ্ঞাতেও দাঁড়িয়ে আছে রাশিয়ার অর্থনীতি (ভিডিও)

সংগৃহীত ছবি

রাশিয়ান দূতাবাসের ফেসবুক পেজের ভিডিও

হাজারো নিষেধাজ্ঞাতেও দাঁড়িয়ে আছে রাশিয়ার অর্থনীতি (ভিডিও)

অনলাইন ডেস্ক

টানা পাঁচ মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রুশ এই আগ্রাসনের কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে মস্কোর দ্বন্দ্ব ও উত্তেজনা পৌঁছেছে নতুন উচ্চতায়। ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনের পর থেকে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার ওপর বিভিন্ন ধরণের নিষেধাজ্ঞা আরোপ করে। তবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলছে , ইউক্রেনে অভিযানের কারণে পশ্চিমাদের আরোপিত বিভিন্ন নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার অর্থনীতি ধারণার চেয়ে ভালো করছে।

এই অবস্থার মধ্যে বাংলাদেশের রাশিয়ান দূতাবাসের ফেসবুক পেজে একটি ভিডিও পোস্ট করা হয়। সেখানে দেখানো হয় কিভাবে রাশিয়া পশ্চিমা নিষেধাজ্ঞা সত্বেও  শক্তিশালী অর্থনীতির জায়গায় দাড়িয়ে আছে।  

গতকাল (৩১ জুলাই) রাশিয়ান দূতাবাসের ফেসবুক পেজে ভিডিওটি পোস্ট করা হয়। ভিডিওতে দেখানো হয়, স্বল্প মূল্যর পানি-গ্যাস ও বিদ্যুৎ এবং স্বল্প মূল্যর ট্যাক্সি সার্ভিস ও  দ্রততম সময়ের মধ্যে অল্প খরচে পণ্য বিতরণের ওপর দাড়িয়ে রাশিয়া পশ্চিমাদের হাজারো নিষেধাজ্ঞা সহ্য করে অর্থনীতির ভিত শক্তিশালী করছে।

 নিষেধাজ্ঞার মধ্যে যেখানে বিশ্বের  বৃহৎ হতে ছোট অর্থনীতির দেশে মন্দার আভাস দিচ্ছে সেখানে রাশিয়ার অর্থনীতি আরও বাড় বাড়ন্ত হচ্ছে।  

ভিডিওতে আরও দেখানো হয়, দেশটি তাদের অতিথিপরায়ণ পরিবেশের সাথে ঐতিহ্যগত মূল্যবোধকে অগ্রাধিকার দেয়। দেশটি তাদের  কোনও সংস্কৃতিকেও বিলুপ্ত করেনি। দেশটির রয়েছে একটি সমৃদ্ধ ইতিহাস এবং সাহিত্যসহ সুস্বাদু খাবারের একটি দীর্ঘ ঐতিহ্য। তাই তো দেশটি এখন সবাইকে তাদের দেশ ভ্রমণের আমন্ত্রণ জানাচ্ছে।

news24bd.tv/আলী