ইউরিয়া সারের দাম বাড়ায় কৃষকদের অসন্তোষ প্রকাশ
ইউরিয়া সারের দাম বাড়ায় কৃষকদের অসন্তোষ প্রকাশ

ইউরিয়া সারের দাম বাড়ায় কৃষকদের অসন্তোষ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

ইউরিয়া সারের দাম বাড়ায় চরম অসন্তোষ প্রকাশ করেছেন কৃষকরা। তারা বলছেন-এতে চলতি আমন ধান চাষসহ সব ধরণের ফসল উৎপাদনে খরচ আরও বেড়ে যাবে।  

কৃষকরা বলছেন, এ বছর বর্ষায় ঠিকমতো বৃষ্টি না হওয়া এবং বিদ্যুতের ঘন ঘন লোডশেডিং-এ এমনিতে সেচ ও চাষে ডিজেলের ব্যবহার বাড়ায় খরচ বেড়েছে। প্রতিনিধিদের সহায়তায় ডেস্ক রিপোর্ট।

সারাদেশে এখন চলছে আমন ধান রোপণের মৌসুম। কৃষকরা সেচ ও চাষ দিয়ে জমি প্রস্তুত করে ধান রোপণ করছেন। গত মৌসুমে দাম বেশি পাওয়ায় এবার কৃষকরা ধান চাষে ঝুঁকেছেন।

বর্ষা মৌসুমে চাষ হওয়ায় আমন ধানে সেচ খরচ কম লাগে কৃষকের। কিন্তু এবার পাল্টে গেছে সে হিসেব। পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় জমি চাষ ও সেচ দিতে খরচ বেশি হচ্ছে কৃষকের। তারপর কেজিতে ৬টাকা বেড়েছে ইউরিয়ার সারের দাম। সারের দাম বাড়ায় আমন ধানসহ সব ধরণের ফসলে উৎপাদন খরচ বেড়ে যাবে।

তবে কৃষি বিভাগ বলছে, ইউরিয়ার বদলে ডিএপি ও জৈব সার ব্যবহারে ফসল চাষ করার পরামর্শ দিচ্ছেন তারা। এতে উৎপাদনও ক্ষতিগ্রস্ত হবে না, বাড়বে না খরচও।

কৃষকরা বলছেন, ডিজেলের মূল্যবৃদ্ধির পর সারের দাম বাড়ায় উৎপাদন খরচ দ্বিগুনেরও বেশি হয়ে যাবে। সেই অনুপাতে কৃষি পণ্যের দাম পাবেন না তারা, পড়বেন লোকসানে।

news24bd.tv/কামরুল