প্রধানমন্ত্রীর নববর্ষ ও ঈদ কার্ডে প্রতিবন্ধীর আঁকা ছবি
প্রধানমন্ত্রীর নববর্ষ ও ঈদ কার্ডে প্রতিবন্ধীর আঁকা ছবি

প্রধানমন্ত্রীর নববর্ষ ও ঈদ কার্ডে প্রতিবন্ধীর আঁকা ছবি

লাখ টাকা পাচ্ছে ফারহান

শেখ আহসানুল করিম, বাগেরহাট

বাগেরহাট শহরের বুদ্ধি প্রতিবন্ধী স্কুলের ছাত্র মো. ফারহান খানের (১৯) আঁকা ছবি এবছর বাংলা নববর্ষ ১৪২৯ এবং পবিত্র ঈদুল ফিতরে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা কার্ডে ছাপা হয়েছে। ছাপা হওয়া এই ছবির সম্মানি হিসেবে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে এক লাখ টাকা পাচ্ছেন বাক ও শ্রবণ প্রতিবন্ধী ফারহান।

বাগেরহাট জেলা প্রতিবন্ধী বিভাগ এতথ্য নিশ্চিত করা হয়েছে।

বাগেরহাট জেলা সমাজ সেবা বিভাগের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা শামীম আহসান জানান, বাগেরহাট বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের ছাত্র মো. ফারহান খাঁনের আকা ছবি এবছর বাংলা নববর্ষ-১৪২৯ এবং পবিত্র ঈদুল ফিতরে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা কার্ডে ছাপা হয়।

ছাপা হওয়া ওই ছবির সম্মানি হিসেবে বাক ও শ্রবণ প্রতিবন্ধী ফারহানকে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল
থেকে এক লাখ দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাসাইনমেন্ট অফিসার আফরোজা বিনতে মনসুর গাজী লিপির সই করা এক চিঠিতে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর দপ্তরে ছবি পাঠানোর বিষয়ে তিনি বলেন, বিভিন্ন সময় জেলা প্রতিবন্ধী বিভাগ প্রতিবন্ধী স্কুলগুলো থেকে শিক্ষার্থীদের আঁকা ছবি জমা নেওয়া হয়। সেই সব ছবি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। সেখান থেকে ছবি যাচাই-বাছাই করে ছাপানো হয় প্রধানমন্ত্রীর শুভেচ্ছা কার্ডে।

বাগেরহাট বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের সহকারী শিক্ষক দিপান্বিতা পাল জানান, বাক ও শ্রবণ প্রতিবন্ধী ফারহান খান বাগেরহাট শহরের কেবি বাজার এলাকার দরিদ্র মো. মোশারেফ খাঁন ও রেক্সোনার দম্পতির ছোট ছেলে। ফরহান। দুই বছর বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে তাল মিলিয়ে পড়াশুনা চালাতে পারেননি। পরবর্তীতে বাগেরহাট বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ে ভর্তি করে তার পরিবার। শেখার জন্য নিজে নিজে অনেক চেষ্টা করে। এখন সে অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে মিশে অনেক কিছু শিখেছে। মাটি ও চক দিয়ে ছবি এঁকে অনেক দেয়াল ভরে দিয়েছে। আমি তাকে উৎসাহ দিয়ে চলেছি। উপযুক্ত প্রশিক্ষণ ও সঠিক গাইড পেলে বিশ্বমানের চিত্রকর হওয়ার সম্ভাবনা রয়েছে ফারহানের। কথা বলা ও শ্রবণ শক্তি না থাকলেও ইশারায় সবকিছু বুঝে নিচ্ছে। সহপাঠিদের সঙ্গে হেসে খেলে শিখছে। ছবি একে ফারহান স্কুল, উপজেলা ও জেলা পর্যায়ে পুরস্কারও পেয়েছে। তার আকা এবার ছবি বাংলা নববর্ষ-১৪২৯ এবং পবিত্র ঈদুল ফিতরে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা কার্ডে ছাপা হয়েছে। এজন্য তাকে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে এক লাখ টাকা সম্মানী দেওয়া হচ্ছে। বাগেরহাট বুদ্ধি প্রতিবন্ধী স্কুলের অন্যান্য শিক্ষার্থী শিক্ষক ও কর্মচারী সবাই খুশি ফারহানের এই সাফল্যে।

news24bd.tv তৌহিদ