এ মাসেই ভারত-পাকিস্তান মহারণ 
এ মাসেই ভারত-পাকিস্তান মহারণ 

সংগৃহীত ছবি

এ মাসেই ভারত-পাকিস্তান মহারণ 

অনলাইন ডেস্ক

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই ভিন্নকিছু। প্রথম দেখা ১৯৫২ সালে। এরপর কালের পরিক্রমায় দুই দেশের রাজনৈতিক অস্থিরতায় ধীরে ধীরে এ লড়াই পরিণত হয় মহারণে। সম্পর্কের টানাপড়েনে বড় কোনো ইভেন্ট ছাড়া এখন আর দেখাও যায় না এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই।

তাই যখনই আইসিসির কোনো ইভেন্টে দু’দল মুখোমুখি হয়, সেই ম্যাচ ঘিরে মানুষের থাকে ব্যাপক আগ্রহ। আসন্ন অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আবারও মুখোমুখি লড়াইয়ে নামছে ভারত-পাকিস্তান। এশিয়া কাপের মঞ্চে দেশ দুটির দ্বৈরথ দেখতে অধীর অপেক্ষায় গোটা বিশ্ব।

টুর্নামেন্টের দ্বিতীয় দিনেই অর্থাৎ ২৮ আগস্ট মাঠে গড়াবে বহুল প্রতীক্ষিত ভারত-পাকিস্তান ম্যাচ। গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এবারই প্রথম মুখোমুখি হচ্ছে এ দুই চিরপ্রতিদ্বন্দ্বী। আর এই ম্যাচটিকে ঘিরে এশিয়ান ক্রিকেট কাউন্সিল এবং আয়োজক শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডও নানা পরিকল্পনা নিয়ে রেখেছে। তাদের প্রত্যাশা, এই ম্যাচে গ্যালারি থাকবে পরিপূর্ণ। এ ছাড়া সর্বাধিক টিআরপি পেতে ম্যাচটির দিনক্ষণও ঠিক করা হয়েছে ভারতের সাপ্তাহিক বন্ধের দিন রোববার।

শ্রীলঙ্কার রাজনৈতিক-অর্থনৈতিক সংকটের কারণে এশিয়া কাপ সময়মতো হবে কি না তা নিয়ে শঙ্কা ছিল। শঙ্কা ছিল শ্রীলঙ্কায় ভেন্যু নিয়েও। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ে হলেও পরিবর্তন এসেছে টুর্নামেন্টের ভেন্যুতে। শ্রীলঙ্কা থেকে সরে এশিয়া কাপের আসর চলে গেছে সংযুক্ত আরব আমিরাতে। এবারের এশিয়া কাপের আসর মাঠে গড়াচ্ছে আগামী ২৭ আগস্ট এবং টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ১১ সেপ্টেম্বর।

এদিকে এশিয়া কাপের জন্য সবার আগে দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বুধবার (৩ আগস্ট) পাকিস্তানের ঘোষিত দলে নাম নেই তারকা পেসার হাসান আলির। তার বদলি হিসেবে চমক ১৯ বছর বয়সী পেসার নাসিম শাহ। বরাবরের মতো নেতৃত্বে থাকছেন বাবর আজম।

গত বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে বিশ্বমঞ্চে প্রথমবারের মতো হেরেছিল টিম ইন্ডিয়া। যার ধকল সামলাতে না পেরে শেষমেশ গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় সাবেক ভারত কাপ্তান বিরাট কোহলি বাহিনী। আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও আবারও মুখোমুখি হবে দেশ দুটি। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ভারত। আগামী ২৩ অক্টোবর মেলবোর্নে হবে এই ম্যাচ।

news24bd.tv/আলী