‘যুদ্ধ বন্ধে চীনকে পাশে চায় ইউক্রেন’
‘যুদ্ধ বন্ধে চীনকে পাশে চায় ইউক্রেন’

সংগৃহীত ছবি

‘যুদ্ধ বন্ধে চীনকে পাশে চায় ইউক্রেন’

অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধ বন্ধে চীনকে পাশে চায় ইউক্রেন। একই সাথে রাশিয়াকে অর্থনৈতিক ও রাজনৈতিক সুবিধা না দিতে চীনের প্রতি আহ্বান জানান তিনি। খবর আরটি’র।

সাউথ চায়না মর্নিং পোস্টের সাথে একান্ত সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে তিনি চীনা নেতার সাথে কথা বলেননি।

এখন তিনি চীনা প্রেসিডেন্টের সাথে ‘সরাসরি’ কথা বলতে চান। তিনি বলেন, ‘আমি শি জিনপিংয়ের সাথে সরাসরি কথা বলতে চাই। তার সাথে এক বছর আগে কথা হয়েছিলো। সামরিক আগ্রাসনের শুরু থেকেই আমরা একটি আলোচনার দাবি করে আসছি, কিন্তু এখনো আনুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি। ’ 

রাশিয়া-ইউক্রেন ইস্যুতে চীনের নিরপেক্ষ ভূমিকার জন্য জেলেনস্কি দু:খ প্রকাশ করেন। তিনি মনে করেন, রাশিয়াকে থামানোর সক্ষমতা রয়েছে চীনের। চীন যদি রাশিয়ার পণ্য বর্জন করে তবে একঘরে হয়ে যাবে রাশিয়া।

উল্লেখ্য, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জন্য রাশিয়াকে নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়ে আসছে চীন। তবে রাশিয়ার ওপর পশ্চিমারা যে ব্যাপক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে তার বিরোধিতা করেছে।  রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য ন্যাটোর সম্প্রসারণকেও দায়ী করেছে চীন।

news24bd.tv/আজিজ