চীনা মহড়ায় যুক্তরাষ্ট্রের পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত
চীনা মহড়ায় যুক্তরাষ্ট্রের পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত

চীনা মহড়ায় যুক্তরাষ্ট্রের পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত

অনলাইন ডেস্ক

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের যে পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর কথা ছিল তাইওয়ানের চারপাশ ঘিরে চীনের সামরিক মহড়ার কারণে তা স্থগিত করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার বিমান বাহিনীর ঘাঁটি থেকে মিনিটম্যান-থ্রি নামে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর কথা থাকলেও তা স্থগিত করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, চীনের সাথে উত্তেজনা যাতে আরো বেড়ে না যায় সেজন্য মার্কিন সরকার এই সিদ্ধান্ত নেয়। পেন্টাগনে নিযুক্ত নতুন মুখপাত্র এয়ার ফোর্স ব্রিগেডিয়ার জেনারেল রাইডার বলেছেন, চলতি মাসের শেষের আগে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার সম্ভাবনা কম।

তিনি বলেন, অনেকদিন ধরে মিনিটম্যান-থ্রি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পরিকল্পনা করা হয়েছিল কিন্তু তাইওয়ানকে ঘিরে যেকোনো ধরনের ভুল বোঝাবুঝি দূর করতে এই পরীক্ষা স্থগিত করা হয়।

গতকাল দুপুরের দিকে চীনের পূর্বাঞ্চলীয় সেনা কমান্ড তাইওয়ানের চারপাশ জুড়ে অন্তত ছয়টি জোনে বিশাল সামরিক মহড়া শুরু করেছে। এতে অন্তত এক ডজন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। চীন পরিষ্কার করেই বলেছেন, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকা ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিবাদে এই সামরিক মহড়া চালানো হচ্ছে। পেলোসির তাইওয়ান সফরকে চীন উসকানি বলে ঘোষণা করেছে।

news24bd.tv/তৌহিদ