চীনের সামরিক মহড়া দায়িত্বজ্ঞানহীন : হোয়াইট হাউস
চীনের সামরিক মহড়া দায়িত্বজ্ঞানহীন : হোয়াইট হাউস

প্রতীকী ছবি

চীনের সামরিক মহড়া দায়িত্বজ্ঞানহীন : হোয়াইট হাউস

চন্দ্রানী চন্দ্রা

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে উত্তেজনা যেন থামছেই না। চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ তুলে ন্যানসি ও তার পরিবারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং। সামরিক জলবায়ু আলোচনাসহ মোট আট খাতে নিজেদের কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে চীন।

অব্যাহত রেখেছে তাইওয়ানের আকাশ, সমুদ্র ও স্থলপথে পিএলএ’র সামরিক মহড়া।

আর একে দায়িত্বজ্ঞানহীন বলে আখ্যা দিয়েছে হোয়াইট হাউস।  

তাইওয়ান ইস্যুতে চীনের সামরিক মহড়া দেখে মনে হবে যুদ্ধ শুরু হয়েছে। সম্প্রতি ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে বাড়ছে টান টান উত্তেজনা। চারপাশে নজিরবিহীন সামরিক মহড়া চালিয়ে ক্ষান্ত হয় নি বেইজিং। পেলোসি ও তার পরিবারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক ও জলবায়ুসহ আট খাতে নিজেদের কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে দেশটি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পেলোসির তাইওয়ান সফর ছিল সম্পূর্ণ উসকানিমূলক। বারবার নিষেধাজ্ঞার পরও সে এসেছে। আমরা আন্তর্জাতিক আইন মেনেই তাইওয়ানের আশপাশে মহড়া চালাচ্ছি।

নিরাপত্তার স্বার্থে অনেক দেশের এয়ারলাইনস তাইওয়ানের আকাশসীমা এড়িয়ে চলছে। তাইওয়ানের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, তাইওয়ান প্রণালিতে দুই দেশের সীমানারেখা বারবার লঙ্ঘন করেছে চীনের সামরিক যান। এই মহড়াকে দায়িত্বজ্ঞানহীন বলে আখ্যা দিয়েছে হোয়াইট হাউসও।

উত্তেজনার মধ্যে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-প্রধানের মরদেহ একটি হোটেল কক্ষ থেকে উদ্ধার হয়। গবেষণা ও উন্নয়ন ইউনিটের  সামরিক-মালিকানাধীন ন্যাশনাল চুয়াং-শান ইনস্টিটিউটের উপ-প্রধান ছিলেন ওউ ইয়াং লি-হেসাং। তাইওয়ান মনে করছে শনিবারে উদ্ধার হওয়া তার মৃত্যুর ঘটনার বেইজিং এর সংশ্লিষ্টতা থাকতে পারে।  

news24bd.tv/রিমু