রাশিয়ার গ্যাসের মূল্যের একাংশ রুবলে পরিশোধে রাজি তুরস্ক
রাশিয়ার গ্যাসের মূল্যের একাংশ রুবলে পরিশোধে রাজি তুরস্ক

এরদোগান-পুতিন

রাশিয়ার গ্যাসের মূল্যের একাংশ রুবলে পরিশোধে রাজি তুরস্ক

অনলাইন ডেস্ক

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় দেশগুলো। এমন পরিস্থিতিতে ন্যাটোর সদস্য দেশ তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের রাশিয়া সফর করেছেন। সফরে রাশিয়া থেকে কেনা গ্যাসের মূল্যের একটা অংশ রুশ মুদ্রা রুবলে পরিশোধ করতে রাজি হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

গতকাল শুক্রবার রাশিয়া সফরে গিয়ে সেদেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে চার ঘণ্টা ধরে বৈঠকের পর তিনি এ কথা জানান।

প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেন, আঙ্কারা মস্কোর সঙ্গে বাণিজ্য আরও বাড়াতে চায়। একইসঙ্গে গ্যাসের মূল্যের একাংশ রুবলে পরিশোধ করা হবে।

বৈঠকে যান চলাচল, কৃষি, আর্থিক সংস্থান ও নির্মাণ ক্ষেত্রে সহযোগিতা বাড়াতেও সম্মত হন দুই দেশের প্রেসিডেন্ট।

রুশ উপ-প্রধানমন্ত্রী অ্যালেক্সান্ডার নোভাক দুই দেশের মধ্যে নানা ক্ষেত্রে সমঝোতা প্রসঙ্গে বলেন, দুই দেশের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ সমঝোতা হয়েছে। এর ফলে কার্যত সব সেক্টরেই দুই দেশের মধ্যে সহযোগিতা নতুন পর্যায়ে উন্নীত হবে।

এছাড়া, তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের আগে রুশ প্রেসিডেন্ট বলেন, তুর্কস্ট্রিম গ্যাস পাইপলাইন এখন ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহের সবচেয়ে গুরুত্বপূর্ণ পাইপলাইনে পরিণত হয়েছে। এই পাইপলাইন কোনো ধরণের সমস্যা ছাড়াই নিরবচ্ছিন্নভাবে কাজ করছে। নিরবচ্ছিন্নভাবে রাশিয়ার গ্যাস সরবরাহের জন্য তুরস্কের প্রতি ইউরোপের কৃতজ্ঞ থাকা উচিত বলে মন্তব্য করেন পুতিন।

সূত্র : রয়টার্স 

news24bd.tv/রিমু