শিগগিরই চীন সীমান্তে ভারত-আমেরিকার যৌথ মহড়া
শিগগিরই চীন সীমান্তে ভারত-আমেরিকার যৌথ মহড়া

সিএনএন

শিগগিরই চীন সীমান্তে ভারত-আমেরিকার যৌথ মহড়া

অনলাইন ডেস্ক

চীনের সঙ্গে ভারতের বিতর্কিত সীমান্তের ১০০ কিলোমিটারের মধ্যে সামরিক মহড়ায় অংশ নেবে যুক্তরাষ্ট্র। অক্টোবরের মাঝামাঝি সময়ে ভারতের উত্তরাখণ্ড রাজ্যের আউলিতে মার্কিন ও ভারতীয় সামরিক বাহিনীর যৌথ মহড়া করার কথা রয়েছে। খবর সিএনএন'র।

মহড়ার জন্য নির্ধারিত স্থান 'আউলি' ভারত ও চীনের সীমান্তরেখা (লাইন অফ এ্যাকচুয়াল কন্ট্রোল) থেকে মাত্র ৯৫ কিলোমিটার দূরে অবস্থিত।

১৮তম যৌথ মহড়ার অংশ হিসেবে সামরিক এই মহড়া করবে দুই দেশ। মহড়ার নাম রাখা হয়েছে 'ইয়ুধ আভিয়াস' বা যুদ্ধ প্রশিক্ষণ।

ভারতীয় এক সেনা কর্মকর্তার মতে, সমুদ্রপৃষ্ঠের ১০ হাজার ফুট উচ্চতায় এই মহড়া অনুষ্ঠিত হবে এবং মহড়ায় ‘অতি-উচ্চতায়’ যুদ্ধের প্রশিক্ষণের উপর গুরুত্ব দেয়া হবে।  

যৌথ মহড়া সম্পর্কে মার্কিন প্রতিরক্ষা বিভাগের একজন মুখপাত্র সিএনএনকে বলেন, 'ভারতের সাথে অংশীদারিত্ব একটি উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য আমাদের পারস্পারিক আগ্রহের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান।

'

উল্লখ্য, ২০২০ সালের জুন মাসে হিমালয়ে ভারত ও চীনের সৈন্যদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে অন্তত ২০ ভারতীয় সৈন্য এবং চার চীনা সৈন্য নিহত হওয়ার পর থেকে ভারত ও চীনের মধ্যে সম্পর্ক উত্তপ্ত হয়েছে। সম্প্রতি চীন সীমান্তে অবস্থিত প্যাংগং সো হ্রদের উপর একটি সেতু নির্মাণের মাধ্যমে উত্তেজনা আরও বেড়েছে। উভয় পক্ষই সীমান্ত অঞ্চলে একটি বড় সৈন্য মোতায়েন রেখেছে।

ভারত ও চীনের মধ্যে যেকোনো সামরিক উস্কানি মারাত্মক পরিণতি বয়ে আনতে পারে। কারণ উভয়ই পারমাণবিক শক্তিধর দেশ।

news24bd.tv/আজিজ