জাপান থেকে গাড়ি নিয়ে জাহাজ মোংলায়
জাপান থেকে গাড়ি নিয়ে জাহাজ মোংলায়

জাপান থেকে গাড়ি নিয়ে জাহাজ মোংলায়

শেখ আহসানুল করিম, বাগেরহাট

দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলায় প্রথমবারের মতো জাপান থেকে সরাসরি এলো একটি গাড়ি বোঝাই জাহাজ। রোববার (৭ আগস্ট) সকাল সাড়ে ৭ টায় মালয়েশিয়ার পতাকাবাহী ‘এম ভি মালয়েশিয়া স্টার’ নামে কার ক্যারিয়ার জাহাজটি ১ হাজার ২৮০টি রিকন্ডিশন্ড গাড়ি নিয়ে মোংলা বন্দরের ৬ নম্বর জেটিতে নোঙর করে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন জানান, রোববার সকালে মোংলা বন্দরে আসা এমভি মালয়েশিয়া স্টার নামে জাহাজে ১ হাজার ২৮০টি রিকন্ডিশন্ড গাড়ি রয়েছে। যেটি জাপান থেকে সরাসরি আমদানি হয়েছে।

এর আগে জাপান থেকে আমদানি করা গাড়ি চট্টগ্রাম বন্দরে কিছু খালাস করে মোংলা বন্দরে আসতো। সে সময় জাপাসন থেকে ৫০০ থেকে সর্বোচ্চ ৭০০ গাড়ি আমদানি হয়েছে। প্রথম ২০০৯ সালের ৩ জুন মোংলা বন্দর দিয়ে ২৫৫টি রিকন্ডিশন্ড (ব্যবহৃত) গাড়ি আমদানি করে হক-বে অটোমোবাইল কোম্পানি। সেই থেকে শুরু হয় মোংলা বন্দর দিয়ে রিকনডিশন্ড গাড়ি আমদানি।
গত অর্থবছরে (২০২১-২২) দেশে মোট ৩৪ হাজার ৭৮৩টি গাড়ি আমদানি করা হয়। তার মধ্যে মোংলা বন্দর দিয়ে আমদানি করা হয় ২০ হাজার ৮০৮টি, যা মোট আমদানি করা গাড়ির শতকরা ৬০ ভাগ। এখন পদ্মা সেতুর কারণে খরচ কমে যাওয়ায় আমদানিকারকরা এখন সরাসরি মোংলা বন্দরে গাড়ি আমদানি করছে।

গাড়িবাহী এম ভি মালয়েশিয়া স্টার জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশীপের ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, জাপান থেকে ১ হাজার ২৮০টি গাড়ি লোড হয়ে সরাসরি মোংলা বন্দরে এসেছে। এর আগে চট্টগ্রাম বন্দরে গাড়ি নামিয়ে মোংলায় বাকি গাড়ি নিয়ে আসতো জাহাজটি। পদ্মা সেতু চালু হবার কারণে এই প্রথম এত গাড়ি নিয়ে জাহাজটি এলো মোংলা বন্দরে। সন্ধ্যার আগে আজকেই সব গাড়ি পুরোপুরি খালাসের পর জাহাজটি মোংলা বন্দর ত্যাগ করবে বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, ‘পদ্মা সেতু চালু হওয়ায় রাজধানী ঢাকা সব থেকে কাছের বন্দর মোংলা। ফেরি বিড়ম্বনা ছাড়াই সড়ক পথে দূরত্ব ৩ ঘণ্টার হওয়াসহ ব্যয় কমে যাবার কারণে আমদানি-রপ্তানিকারকসহ শিল্প প্রতিষ্ঠানের মালিকরা মোংলা বন্দর মুখি হয়েছেন। এসব কারণে চট্টগ্রাম বন্দরকে পেছনে ফেলে রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে মোংলা বন্দর রেকর্ড গড়েছে। এখন বিদেশ থেকে গাড়ি নিয়ে সরাসরি জাহাজও আসছে। মোংলা বন্দরের মাধ্যমে আমদানি করা গাড়ি খালাস করে কম সময়ের মধ্যে পদ্মা সেতু দিয়ে দ্রুত ঢাকায় যাচ্ছে। ’

news24bd.tv তৌহিদ