বঙ্গমাতার জন্মদিন আজ
বঙ্গমাতার জন্মদিন আজ

সংগৃহীত ছবি

বঙ্গমাতার জন্মদিন আজ

অনলাইন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ। ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় সম্ভ্রান্ত শেখ পরিবারে তার জন্ম। পাঁচ বছর বয়সেই শেখ ফজিলাতুন্নেছা মুজিবের বাবা শেখ জহুরুল হক ও মা হোসনে আরা বেগম। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মা।

ফজিলাতুন নেছার ডাক নাম রেনু। তাঁর স্বামী শেখ মুজিবুর রহমানের চাচাতো বোন ছিলেন। শেখ মুজিবের বয়স যখন ১৩ বছর ও বেগম ফজিলাতুন নেছার বয়স যখন মাত্র তিন বছর, তখন পরিবারের বড়রা তাদের বিয়ে ঠিক করেন।  

১৯৩৮ সালে বিয়ে হওয়ার সময় রেনুর বয়স ছিল ৮ বছর ও শেখ মুজিবুর রহমানের বয়স ছিল ১৮ বছর।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী হওয়ার পাশাপাশি মহিয়সী এই নারী, বাঙালির সকল লড়াই-সংগ্রাম-আন্দোলনের নেপথ্যের প্রেরণাদাত্রীও বটে৷

তৎকালীন ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়ার সন্তান শেখ মুজিব দীর্ঘ আপোষহীন লড়াই-সংগ্রামের ধারাবাহিকতায় ধীরে ধীরে শুধুমাত্র বাঙালি জাতির পিতাই নন, বিশ্ববরেণ্য রাষ্ট্রনায়কে পরিণত হয়েছিলেন। এর পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তারই সহধর্মিণী, মহিয়সী নারী বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব ।

বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবনে ছায়ার মতো অনুসরণ করে তার প্রতিটি রাজনৈতিক কর্মকাণ্ডে অফুরান প্রেরণার উৎস হয়েছিলেন বেগম মুজিব। বাঙালি জাতির মুক্তি সনদ ছয়-দফা ঘোষণার পর বঙ্গবন্ধু যখন বারে বারে পাকিস্তানি শাসকদের হাতে বন্দি ছিলেন, তখন দলের সর্বস্তরের নেতাকর্মীরা বঙ্গমাতার কাছে ছুটে আসতেন, তিনি তাদেরকে বঙ্গবন্ধুর বিভিন্ন দিক-নির্দেশনা বুঝিয়ে দিতেন এবং লড়াই-সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণা যোগাতেন।  

আগরতলা যড়যন্ত্র মামলায় প্যারোলে বঙ্গবন্ধুর মুক্তি নিয়ে একটি কুচক্রী মহল বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামকে বিপন্ন করার ষড়যন্ত্রে মেতে উঠেছিল, তখন প্যারোলে মুক্তির বিপক্ষে বেগম মুজিবের দৃঢ়চেতা অবস্থান বাঙালির মুক্তি সংগ্রামকে ত্বরান্বিত করেছিল।  

এই মহীয়সী নারী ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সপরিবারে খুনিচক্রের বুলেটের আঘাতে নির্মমভাবে শহীদ হন। জাতির পিতার আমৃত্যু সঙ্গী, বাংলার মহিয়সী নারী, বাংলাদেশের স্বাধীনতাসহ সকল সোনালী অর্জনের নেপথ্য প্রেরণাদাত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ।

আওয়ামী লীগের যত আয়োজন
ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর উদ্যোগে সোমবার সকাল ৯টায় বনানী কবরস্থানে মরহুমার প্রতি শ্রদ্ধা অর্পন কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।   মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে এ দিন বাদ জোহর আজিমপুর এতিমখানায় এতিমদের মাঝে খাদ্য বিতরণ করা হবে।  

বেলা ১১টায় ২৩, বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে 'বাঙালির মহীয়সী নারী শহীদ শেখ ফজিলাতুন নেছা মুজিব' শীর্ষক আলোচনা সভা ও প্রান্তিক কৃষকদের মাঝে শস্য বীজ বিতরণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

একই সময়ে বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে জাতীয় জাদুঘর মিলনায়তনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এছাড়া বাংলাদেশ আওয়ামী যুবলীগের আয়োজনে বেলা ১১টায় রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ইনস্টিটিটিউশনে 'বঙ্গমাতা : শুদ্ধতম বাঙালি নারীর প্রতীক' শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।  

দুপুর দুইটায় ২৩, বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ মৎস্যজীবী লীগের আয়োজনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। দিনের শেষ কর্মসূচি হিসেবে বিকেল চারটায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে অসহায় ও দুস্থ নারীদের মাঝে বিতরণের আয়োজন করা হয়েছে।  
news24bd.tv/আলী