লঞ্চ ভাড়া বাড়ানো নিয়ে বৈঠক দুপুরে

সংগৃহীত ছবি

লঞ্চ ভাড়া বাড়ানো নিয়ে বৈঠক দুপুরে

অনলাইন ডেস্ক

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে নৌপথে যাত্রীভাড়া নির্ধারণে আজ সোমবার লঞ্চমালিকদের সঙ্গে বৈঠকে বসবেন নৌপরিবহণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। আজ দুপুর ১২টায় সচিবালয়ে এ বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে নৌপরিবহণ মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল সভাপতিত্ব করবেন বলে জানা গেছে।

এদিকে, লঞ্চের ভাড়া বাড়িয়ে দ্বিগুণ করার প্রস্তাব করেছেন মালিকেরা।

সে হিসাবে প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য কিলোমিটারপ্রতি বর্তমান ভাড়া দুই টাকা ৩০ পয়সার জায়গায় চার টাকা ৬০ পয়সা এবং প্রথম ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে বর্তমান ভাড়া দুই টাকার পরিবর্তে চার টাকা করার প্রস্তাব দিয়েছেন তাঁরা।

লঞ্চমালিকদের সংগঠন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন আহমদ রোববার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যানের কাছে লঞ্চভাড়া পুনর্নির্ধারণের প্রস্তাব তুলে ধরেন। রাজধানী ঢাকা থেকে দেশের বিভিন্ন জেলায় বর্তমানে ছয় শতাধিক লঞ্চ চলাচল করছে।

এর আগে আন্তর্জাতিক বাজারের সঙ্গে মূল্য সমন্বয়ের যুক্তি দেখিয়ে গত শুক্রবার সরকার সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ায়।

এতে লিটারপ্রতি ডিজেল ও কেরোসিনের দাম ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা করা হয়।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে গত শনিবার বাসভাড়া সর্বাধিক ২২ শতাংশ বাড়ানো হয়। যে হিসাবে দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ৪০ পয়সা বাড়িয়ে এক টাকা ৮০ পয়সার পরিবর্তে দুই টাকা ২০ পয়সা করা হয়। আর, মহানগরে বাসের ভাড়া বাড়িয়ে প্রতি কিলোমিটারে দুই টাকা ১৫ পয়সার জায়গায় আড়াই টাকা করা হয়েছে। গতকাল রোববার সকাল থেকে নতুন ভাড়া কার্যকর হয়।

লঞ্চমালিকের সংগঠনটি বিআইডব্লিউটিএর কাছে পাঠানো চিঠিতে বলেছে—টাকার বিপরীতে ডলারের দাম বাড়ায় খোলাবাজারে মবিলের দাম ৫০ শতাংশ বেড়েছে। এ ছাড়া প্লেট, অ্যাঙ্গেল, প্রফেলার, ইঞ্জিনের খুচরা যন্ত্রাংশ ও ওয়েল্ডিংয়ের মূল্য প্রায় ২০০ গুণ বেড়েছে। সব মিলিয়ে লঞ্চ পরিচালনের ব্যয় প্রায় শতভাগ বৃদ্ধির ফলে লঞ্চ পরিচালনা কঠিন হয়ে পড়েছে।

নৌপরিবহণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছরের ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে ১৫ টাকা বাড়ানো হয়। এর পরিপ্রেক্ষিতে লঞ্চভাড়া প্রতি কিলোমিটারে ৬০ পয়সা বাড়ানো হয়। সে সময় প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য কিলোমিটারপ্রতি জনপ্রতি ভাড়া দুই টাকা ৩০ পয়সা এবং প্রথম ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য কিলোমিটারপ্রতি জনপ্রতি ভাড়া দুই টাকা নির্ধারণ করা হয়েছিল।

news24bd.tv/আলী