খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে ৩৪ কোটি টাকার সরকারি যন্ত্র!

খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে ৩৪ কোটি টাকার সরকারি যন্ত্র!

জাহিদুজ্জামান

কুষ্টিয়ার কুমারখালীতে ৩৪ কোটি টাকার আধুনিক তাঁত যন্ত্র খোলা আকাশের নিচে ফেলে রেখে নষ্ট হচ্ছে। ২০১৬ সালে তাঁত বোর্ডের প্রকল্পের জন্য কেনা হয় এসব আধুনিক যন্ত্র। তবে এতদিন পার হলেও হয়নি এগুলোর সদ্ব্যবহার। এ বিষয়ে তাঁত বোর্ডের কাছেও পাওয়া যায়নি আশানুরূপ কোন সমাধান।

কুমারখালী তাঁত বোর্ডের সহকারী মহাব্যবস্থাপক মো. মেহেদী হাসান জানান, যন্ত্রগুলো সঠিকভাবে ব্যাবহারের জন্য কাজ চলছে।  কিছু টেকনিক্যাল জটিলতা আছে সেগুলো দূর করে এগুলো ঠিকঠাক স্থাপন করতে আরও তিন মাস সময় লাগতে পারে।

তবে তাঁত সংশ্লিষ্টরা বলছেন- আধুনিক এসব যন্ত্র বসাতে দুই সপ্তাহ থেকে এক মাস সময় লাগার কথা। কিন্তু নানা অজুহাত দেখিয়ে ফেলে রাখা হচ্ছে মাসের পর মাস।

এসব ব্যবহার করে তাঁত শিল্পের সুদিন ফেরানোর অপেক্ষায় ব্যবসায়ীরা।

কুমারখালী তাঁতি সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক বলেন যেভাবে সরকারি এত মূল্যবান সম্পদ ফেলে রাখা হয়েছে তা খুব দুঃখজনক। এই সম্পত্তি ধীরে ধীরে বৃষ্টিতে মাটির সঙ্গে মিশে যাবে। আর এরা বলতেই থাকবে নানা অজুহাতের কথা। তিনি বলেন এতদিন এসব যন্ত্রপাতি চালু করা গেলে তাঁত শিল্পে আবার নতুন করে একটি বিপ্লব আসতে পারতো। আমরা তাঁতিরা এসব যন্ত্রের সুবিধা পেয়ে আবার ঘুরে দাঁড়াতে পারতাম।

কুষ্টিয়ার কুমারখালীর ঐতিহ্যবাহী তাঁতশিল্পের আধুনিকায়নে সরকার ২০১৬ সালে প্রকল্প হাতে নেয়। কাপড়ের রং, মার্সারাইজিং, সাইজিং, ক্যালেন্ডারিং, সেন্টারিং ও ফোল্ডিং-এর জন্য ৩৪ কোটি টাকার আধুনিক মালামাল আসে। কিন্তু সরকারি এসব ইলেক্ট্রনিক যন্ত্র এভাবেই আট মাস ধরে খোলা আকাশের নিচে অবহেলায় ফেলে রেখেছে কুমারখালী তাঁত বোর্ড। মাটির ওপর কোনমতে পলিথিন দিয়ে ঢেকে রাখা হয়েছে। ছিদ্র হয়ে ঢুকছে পানি।

তাঁতিরা বলছেন, আধুনিক এসব যন্ত্র ব্যবহার করতে পারলে উৎপাদন বহুগুণে বাড়বে।

news24.tv/FA