ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রে প্রবেশাধিকার চায় জাতিসংঘ
ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রে প্রবেশাধিকার চায় জাতিসংঘ

সংগৃহীত ছবি

ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রে প্রবেশাধিকার চায় জাতিসংঘ

ইউরোপের সর্ববৃহৎ পাওয়ার প্ল্যান্ট জাপোরিঝজিয়ায় হামলার অভিযোগের পর আন্তর্জাতিক পরিদর্শকদের সেখানে প্রবেশাধীকার দেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। আজ (৮ আগস্ট) জাপানে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘পারমাণবিক প্ল্যান্টের ওপর যে কোন হামলা আত্মঘাতী। ’ খবর রয়টার্সের।

শনিবার নতুন করে গোলাবর্ষণের জন্য রাশিয়াকে দায়ী করেছে ইউক্রেন।

ইউক্রেনের দাবি, এই হামলায় তিনটি বিকিরণ সেন্সর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্ল্যান্টের একজন কর্মী আহত হয়েছে। যদিও অঞ্চলটির রাশিয়া-নিযুক্ত কর্তৃপক্ষ জানিয়েছে, ইউক্রেনীয় বাহিনী একাধিক রকেট লঞ্চার দিয়ে সাইটটিতে আঘাত করেছে। এতে প্রশাসনিক ভবন এবং স্টোরেজ কাছাকাছি একটি এলাকা ক্ষতিগ্রস্ত করেছে।

এ ঘটনার পর সোমবার (৮ আগস্ট) আন্তর্জাতিক পরিদর্শকদের সেখানে প্রবেশাধীকার দেওয়ার জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আহ্বান জানান।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি একটি টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, রাশিয়া ‘পারমাণবিক সন্ত্রাস’ চালাচ্ছে।

ওয়াশিংটনে রাশিয়ান দূতাবাস ক্ষতির বিবরণ দিয়ে বলেছে যে ‘ইউক্রেনের আর্টিলারি ফায়ারে দুটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ সংযোগ এবং একটি পানির পাইপলাইন ক্ষতিগ্রস্ত হয়েছে, তবে গুরুত্বপূর্ণ অবকাঠামোর ক্ষতি হয়নি। ’

উল্লেখ্য, ইউক্রেনে আক্রমণের পরপরই মার্চের শুরুতে দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক চুল্লি কমপ্লেক্স দখল করে নেয় রাশিয়া, কিন্তু এখনও এটি ইউক্রেনীয় প্রযুক্তিবিদদের দ্বারা পরিচালিত হচ্ছে।

news24bd.tv/আজিজ