সারাদেশে বঙ্গমাতার জন্মদিন পালিত
সারাদেশে বঙ্গমাতার জন্মদিন পালিত

সংগৃহীত ছবি

সারাদেশে বঙ্গমাতার জন্মদিন পালিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মা বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ। দেশব্যাপী নানা আয়োজনের মধ্যে দিয়ে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিন পালন করা হয়েছে।

বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়াল প্লাটফর্মে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বলেন, সৎ আদর্শ নিয়ে চললে মানুষের জন্য অনেক কাজ করার সুযোগ রয়েছে।

মানুষের জন্য বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিবের আত্মত্যাগ ও আদর্শ থেকে শিক্ষা নিতে দেশের নারী সমাজের প্রতি আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সমাজ সেবা এবং মুক্তিযুদ্ধে অবদান রাখায় ৫ কীর্তিমান নারীকে দেয়া হয় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব পদক ২০২২।

বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিন উপলক্ষে শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের চেয়ারম্যান ও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর এর উদ্যোগে কোরআন খতম ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। সোমবার দুপুরে বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেড কমপ্লেক্সে এই আয়োজন করা হয়।

এর আগে ক্লাবের পক্ষ থেকে বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে ৫ হাজার এতিম ও দুস্থের মাঝে খাবার বিতরণ করা হয়।

বঙ্গমাতার ৯২ তম জন্মদিনে বনানী কবরস্থানে আওয়ামী লীগের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এসময় তিনি বলেন, শেখ মুজিব বঙ্গবন্ধু থেকে জাতির পিতা হতে পেরেছেন তার পাশে সহযোদ্ধা, সহযাত্রী হিসেবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের মত মহীয়সী নারী ছিলেন বলেই।  

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় নানা আয়োজনের মধ্যে দিয়ে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিন পালন করা হয়েছে। এ উপলক্ষে আজ সোমবার সকালে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা পরিষদ ভবনের হলরুমে স্থাপিত বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে ২০ জন দরিদ্র নারীর মাঝে সেলাই মেশিন ও বিভিন্ন স্বেচ্ছাসেবী মহিলা সমিতির ১৪ জন নারীর মাঝে ৪ লক্ষ ৩৫ হাজার টাকা বিতরণ করা হয়।


ফজিলাতুন্নেসা মুজিবের ৯২তম জন্মদিনে ধানমন্ডি ৩২ নম্বরে স্বেচ্ছাসেবকলীগের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু বলেন, শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু হওয়ার পেছনে সবচেয়ে বেশি অবদান ছিল ফজিলাতুন্নেছা মুজিবের। শত সংকটেও সদা হাস্যউজ্জ্বল মুখেই বঙ্গবন্ধুর পাশে থাকতেন বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব।  
news24bd.tv/আজিজ