ভারতীয় পণ্যের পরীক্ষামূলক প্রথম চালান এলো মোংলায়

সংগৃহীত ছবি

ভারতীয় পণ্যের পরীক্ষামূলক প্রথম চালান এলো মোংলায়

নিজস্ব প্রতিবেদক

ভারতের সাথে বাংলাদেশের মোংলা বন্দর ব্যবহার বিষয়ক চুক্তি বাস্তবায়নের অংশ হিসেবে প্রথমবারের মত ভারতের কলকাতা বন্দর থেকে আসা পরীক্ষামূলক জাহাজ ‘এমভি রিশাদ রায়ান’ মোংলা সমুদ্র বন্দরে ভিড়েছে। আজ (৮ আগস্ট) সকালে মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে ভারত থেকে পণ্য নিয়ে আসা জাহাজটি নোঙ্গর করে।

পরীক্ষামূলক পণ্য পরিবহনের (ট্রয়াল রান) উদ্ধোধন করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। অনুষ্ঠানে ভারতের সহকারী হাইকমিশনার ইনডার জিত সাগর সহ দুই দেশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 
 
মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, ভারতের সাথে এসিএমপি প্রটোকল চুক্তির আওতায় এ বছরের মার্চ মাসে অনুষ্ঠিত ১৩তম ভারত-বাংলাদেশ জয়েন্ট গ্রুপ অফ কাস্টমস (জেএসসি) বৈঠকে জাহাজে আসা পণ্য ট্রায়াল রান পরিচালনার সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্তে ভারতের কলকাতা ও বাংলাদেশের মোংলা বন্দরে ৪টি ট্রায়াল রান হবার কথা রয়েছে। ভারতের কলকাতা বন্দরে ইতিমধ্যে একটি ট্রায়াল রান সম্পন্ন হয়েছে। মোংলা বন্দরে আজ সকালে প্রথম ট্রায়াল রান হয়।

ভারত থেকে জাহাজে আসা পণ্য পরিবহনে মোংলা-তামাবিল এবং মোংলা-বিবিরবাজার (কুমিল্লার স্থলবন্দর) রুট ব্যবহার করবে। আমদানি-রপ্তানি বাণিজ্যের এই জাহাজটিতে মার্কস লাইনের ২টি কন্টেইনারের মধ্যে ১টি কন্টেইনারে ইলেক্ট্রোস্টিল কাস্টিংস লিমিটেডের ৭০ প্যাকেজে ১৬ টন লোহার পাইপ ও অন্য কনটেইনারে ২৪৯ প্যাকেজে সাড়ে ৮ টন প্রিফোম রয়েছে। ভারতীয় এসব পণ্য নিয়ে জাহাজটি গতকাল মোংলা বন্দরে এসে পৌঁছায়। জাহাজটির সিএন্ডএফ হিসাবে সুইফট লজিস্টিক সার্ভিসিসেস লিমিটেড কাজ করছেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, এই প্রোটোকল রুটে অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার বাংলাদেশ ও ভারত-পণ্য আমদানী-রপ্তানীতে গতি বাড়াবে। এই কার্যক্রম দু’দেশের মধ্যে অর্থনীতি এবং দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে আরও ইতিবাচক প্রভাব ফেলবে, বন্ধুপ্রতিম দেশের সাথে বন্ধুত্ব ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে।

news24bd.tv/আজিজ